ওমরাহ ফি এবং অন্যান্য সার্ভিস চার্জ ফেরত দেবে সৌদি

প্রকাশ | ০২ মার্চ ২০২০, ১৮:৩০

অনলাইন ডেস্ক

ভিসা স্থগিত হওয়া যাত্রীদের ওমরাহ ফি এবং অন্যান্য বিষয়ে নেওয়া সার্ভিস চার্জসমূহ ফেরত দেবে সৌদির ধর্ম মন্ত্রণালয়। এ জন্য সংশ্লিষ্ট দেশের হজ এজেন্সির সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে। অনলাইনেও এ সংক্রান্ত আবেদন করা যাবে।

রবিবার (১ মার্চ) সৌদির ধর্ম মন্ত্রণালয় ভিসা ফি ফেরত দেওয়ার ঘোষণা দেয়।

বিজ্ঞপ্তিতে সৌদির ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, ভিসা স্থগিত হওয়া ওমরাহ যাত্রীদের ফি এবং অন্যান্য বিষয়ে নেওয়া সার্ভিস চার্জ  ফেরত দেওয়া হবে। এজেন্সির মাধ্যমে যাত্রীদের যোগাযোগ করতে বলা হয়েছে। আবেদনের ক্ষেত্রে 00966-920002814 এই নম্বরে অথবা [email protected] ইমেইলে যোগাযোগ করা যাবে।

সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সৌদি আরবে করোনা ছড়িয়ে পড়া ঠেকাতে সর্বোচ্চ সতর্কতা ও আগাম প্রতিরোধমূলক পদক্ষেপের অংশ হিসেবে স্বাস্থ্য কর্তৃপক্ষের পরামর্শে ওমরাহ ও ট্যুরিস্ট ভিসা সাময়িক বন্ধ করা হয়েছে।

হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) জানিয়েছে, ওমরাহ ভিসার শর্ত অনুসারে আগেই বিমান, হোটেলসহ অন্যান্য প্রস্তুতি বাবদ অর্থ খরচ করে ফেলেছে এজেন্সিগুলো। সৌদি সরকারের নিয়ম অনুযায়ী, ভিসা করার আগেই দেশটিতে থাকার হোটেলসহ বেশ কিছু আনুষ্ঠানিকতা পালন করতে হয়। ফলে সৌদি আরবে যেতে না পারায় হোটেল, বিমান ও  গাড়ি ভাড়াসহ অন্যান্য খরচের জন্য আর্থিক ক্ষতি হবে এজেন্সিগুলোর।