x

এইমাত্র

  •  ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে জানালার গ্রিলে গলায় ফাঁস লাগানো অবস্থায় একজনের মৃতদেহ উদ্ধার

আজ বিজয়া দশমী

প্রকাশ : ০৮ অক্টোবর ২০১৯, ১৩:২৪

দেবী দুর্গার বিসর্জনের মধ্য দিয়ে আজ মঙ্গলবার শেষ হতে যাচ্ছে দেশের হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

পাঁচ দিনব্যাপী দুর্গোৎসবের শেষ দিন বিজয়া দশমী উদযাপনের জন্য ভক্তরা পূজামণ্ডপগুলোতে ভিড় করছেন এবং মা দুর্গার প্রতি পুষ্পাঞ্জলি দিয়ে তার আশীর্বাদ কামনা করছেন।

হিন্দু পঞ্জিকা মতে, এ বছর সুখ ও আনন্দ নিয়ে দুর্গতিনাশিনী দেবী দুর্গা ঘোড়ায় চেপে মর্তে আসেন আর কৈলাসে ফিরে যাচ্ছেনও ঘোড়ায় চড়ে।

দেশের প্রতিটি মণ্ডপ চমৎকার সব প্রতিমায় সাজানো হয়েছে, যাতে ফুটে উঠেছে দেবীর মহিমা।

মানুষের মাঝে শান্তি ও সম্প্রীতি কমনা করার এক বিশেষ অনুষ্ঠান বিজয়া দশমী। এ দিনে মানুষ একে অপরের বাড়িতে বেড়াতে যায় এবং মিষ্টিমুখ করায়। বিবাহিত হিন্দু নারীরা সিঁদুর লাগিয়ে দেয়ার উৎসবে অংশ নেন।

এ বছর দুর্গাপূজা উপলক্ষে দেশজুড়ে ৩১ হাজারের অধিক মণ্ডপ তৈরি করা হয়েছে।

ভক্ত ও অনুরাগীরা আগামী বছর সন্তান লক্ষ্মী, সরস্বতী, কার্তিক ও গণেশসহ দুর্গা মায়ের পুনরায় আগমন কমনা করে আজ আনন্দ-বিষাদের মধ্য দিয়ে তাকে বিদায় জানাবেন।

৪ অক্টোবর মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হয় এ বছরের দুর্গাপূজা।

হিন্দুদের প্রচলিত বিশ্বাস অনুযায়ী, প্রতি শরতে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে স্বর্গলোক কৈলাস ছেড়ে মর্ত্যে আসেন দেবী দুর্গা। নির্দিষ্ট তিথি পর্যন্ত বাবার বাড়িতে কাটিয়ে আবার ফিরে যান দেবালয়ে। দেবীর অবস্থানকালে এ পাঁচ দিন পৃথিবীতে ভক্তরা তার বন্দনা করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত