সা’দ অনুসারীদের আখেরি মোনাজাত আজ

প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৪৯

সাহস ডেস্ক

৫৪তম বিশ্ব ইজতেমা সা’দ অনুসারীদের আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হচ্ছে। আজ মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) সকাল ১১ টার দিকে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। আখেরি মোনাজাতের আগে হেদায়েতি বয়ান হচ্ছে।

বাদ ফজর দিল্লির মাওলানা ইকবাল হাফিজের বয়নের মধ্য দিয়ে শুরু হয়েছে শেষ দিনের কার্যক্রম। বয়ান বাংলায় তরজমা করছেন মাওলানা সৈয়দ ওছামা ইসলাম। পরে হবে হেদায়েতি ও আখেরি মোনাজাত। আখেরি মোনাজাত পরিচালনা করবেন দিল্লির মাওলানা মোহাম্মদ শামীম।

আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় ১০ হাজার সদস্যের কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে গত ১৫ ফেব্রুয়ারি টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দানে শুরু হয় তাবলিগ জামাতের বৃহৎ এ ধর্মীয় সমাবেশ। সিদ্ধান্ত অনুযায়ী গত ১৫ ও ১৬ ফেব্রুয়ারি ইজতেমার কার্যক্রম পরিচালনা করেন মাওলানা জুবায়ের অনুসারীরা। ১৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয় তাদের বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত। পরের দুই দিন (১৭-১৮ ফেব্রুয়ারি) ইজতেমার কার্যক্রম পরিচালনার কথা ছিল সা’দ অনুসারীদের। কিন্তু এ ইজতেমা শুরুর দিন সকালে ইজতেমা ময়দান ও আশপাশ এলাকায় বৃষ্টি হয়। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে এ বিশ্ব ইজতেমার সময় বর্ধিত করে আখেরি মোনাজাত মঙ্গলবার ১০টায় হওয়ার সিদ্ধান্ত হয়।

আখেরি মোনাজাতে শরিক হতে বিশ্ব ইজতেমায় অংশ নেওয়া মুসল্লিদের পাশাপাশি ঢাকা-গাজীপুরসহ দেশের বিভিন্ন জেলার ধর্মপ্রাণ মুসল্লিরা ইজতেমাস্থলে আসছেন। অনেক মুসল্লি সোমবার রাতে ময়দানে এসেছেন। মোনাজাতের আগ পর্যন্ত মুসল্লিদের এ আসা অব্যাহত থাকবে।

আখেরি মোনাজাতে অংশ নিতে আসা মুসল্লিদের আসা-যাওয়ার সুবিধার্থে সোমবার দিবাগত মধ্যরাত হতে ঢাকা-ময়মনসিংহ মহসড়কের জয়দেবপুর চান্দনা চৌরাস্তার ভোগড়া বাইপাস, টঙ্গী ব্রিজ, আশুলিয়া সড়কের কামারপাড়া ব্রিজ ও টঙ্গী-নরসিংদী সড়কের মীরেরবাজার এলাকায় ব্যারিকেড দিয়ে যানবাহন টঙ্গীতে প্রবেশ বন্ধ রাখা হয়েছে। ইজতেমা শেষে মুসল্লিদের যাওয়ার সময়ও একই ব্যবস্থাপনা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার ওয়াই এম বেলালুর রহমান। ওই সব এলাকায় যানবাহন চলাচল বন্ধ থাকায় মুসল্লিদের হেঁটে ময়দানে আসতে দেখা গেছে।

উল্লেখ্য, গত ১৫ ফেব্রুয়ারি থেকে টঙ্গীর তুরাগ তীরের বিশ্ব ইজতেমা ময়দানে অনুষ্ঠিত হচ্ছে তাবলিগ জামাতের ৫৪তম বিশ্ব ইজতেমা। গত ১৫ ও ১৬ ফেব্রুয়ারি ইজতেমার কার্যক্রম পরিচালনা করেন মাওলানা জুবায়েরের অনুসারীগণ। ১৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয় তাদের বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত। পরে রোববার থেকে শুরু হয়েছে সা’দ অনুসারীদের ইজতেমার কার্যক্রম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত