শহীদ বুদ্ধিজীবী করবস্থানেই কেন?

প্রকাশ : ০৩ অক্টোবর ২০২১, ১০:৫৬

শোনেন, তার পিতা ছিল জামাত নেতা। স্বাধীনতা যুদ্ধের সময় সে নিজে ছিল একজন সদ্য যুবক প্রায় কিশোর আইসিএস বা ইসলামী ছাত্র সংঘ কর্মী। ফেনী শহরের ট্রাঙ্ক রোডে সে সময় ছাত্র সংঘের ছেলেরা একটা ঘর নিয়ে অফিস করেছিল, সেখান থেকে মাইক বের করে শহরব্যাপি স্বাধীনতা বিরোধী প্রচারণা চালাত। মাইক নিয়ে এইরকম প্রচারণা করতো সে তখন। স্বাধীনতার পর কিছুদিন লুকিয়ে টুকিয়ে ছিল, কিছুদিন পর জাসদ হলে সে জাসদে যোগ দেয়। এর মধ্যে ইন্টারমিডিয়েট পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়।

এইরকম কিশোর রাজাকার বা প্রায় রাজাকার বা অর্ধ রাজাকার অনেক আছে দেশে। আমরা বলছি না যে ওদেরকে খুঁজে বের করে একদম খুঁজে খুঁজে উকুনের মত মারতে হবে বা গণহত্যার অপরাধে বিচার করতে হবে। এইরকম লোকজন আমাদের সমাজে নানা পর্যায়ে নানা জায়গায় আছে, মিশে গেছে। কি করবেন! 

আমাদের আপত্তি হচ্ছে আপনারা যখন এইসব লোকজন মারা গেলে ওদেরকে এনে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে কবর দেন। দেখেন, শহীদ বুদ্ধিজীবী কবরস্থান এটা আমাদের গোটা জাতির একটা খুব ঘনিষ্ঠ আবেগের জায়গা। আমাদের প্রিয়দের মধ্যে প্রিয়তম পূর্বপুরুষ যারা ওদের জন্যে এই জায়গাটা তৈরি। আমাদের জননীরা যারা ওদের সন্তানদের একদম স্পষ্ট করে বলে আনুষ্ঠানিকভাবেই দেশের জন্যে কোরবানি করেছেন ওরা শায়িত আছেন সেখানে। এ আমাদের বড় আদরের স্পর্শকাতর পবিত্র জায়গা। এইখানে কেন এদেরকে কবর দিতে নিয়ে আসেন?

রাজনীতিতে অনেক কিছুই নাকি করতে হয়, আপনারাই বলেন। করেন না, না করেছি আমরা? একজন চিহ্নিত রাজাকার জাতীয় পতাকা লাগানো জমকালো বিশাল গাড়ীতে ঠাণ্ডা হাওয়ায় বসে রাস্তায় পায়ে হাটা আমাদের একজন মাকে দেখে হেসেছে, এইরকম দৃশ্য কি হয়নি আমাদের দেশে- এই ঢাকা শহরে! হয়েছে। কি করেছি আমরা? কেউ একটু কেঁদেছি, কেউ মৃদু একটু প্রতিবাদ হয়তো করেছি। কিন্তু ঘটনা তো এরকম ঘটেছে। এরকম পিচ্চি রাজাকার আর কয়জনকে খুঁজে বের করবো আর ওদের কিইবা বিচার করবো!

কিন্তু শহীদ বুদ্ধিজীবী কবরস্থানেই কেন ওদেরকে আপনারা দাফন করতে চান। ওরা একেকটা মরে, পৃথিবী থেকে নোংরা কবে। একান্তই যদি ওদেরকে সম্মান করতে খায়েশ হয় আপনাদের, কতোসব সম্মানিত কররস্থান আছে সেখানে পাঠান। বনানী পাঠান, চন্দ্রিমা উদ্যানটা একটা কবরস্থান করে ফেলেন- একটা কবর তো আছেই ওখানে। জাতীয় সংসদ ভবনের প্রাঙ্গণে খান এ সবুরকে তো কবর দিয়েছেনই, সেইখানেই না হয় আরও কয়েকজনকে দিয়ে দেন। শহীদ বুদ্ধিজীবী করবস্থানেই কেন?

শহীদ বুদ্ধিজীবী কবরস্থান- আমাদের এই পবিত্র এক টুকরো ভূমি, এটাই আমাদের অনেকের পৃথিবীর পবিত্রতম স্থান, আমাদের সাড়ে তিনহাত বাংলাদেশ। এই জায়গাটাকেই কেন আপনারা অপবিত্র করতে লেগেছেন?

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত