আন্তর্জাতিক গণমাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৬:২৯

মাদার অব হিউম্যানিটি খ্যাত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজনৈতিক দক্ষতা এবং প্রজ্ঞা দিয়ে দেশ থেকে দেশান্তরে ছাপিয়েছেন নিজের নাম। মাদার অব হিউম্যানিটি থেকে শুরু করে বিশ্বের ক্ষমতাধর নারী নেতৃত্বের তকমাও লাগিয়েছেন নিজ নামে। দেশীয় সংবাদ মাধ্যমগুলোতে প্রতিদিনই আলোচনার কেন্দ্র প্রধানমন্ত্রী শেখ হাসিনা একইভাবে আলোচিত হয়েছেন বিদেশি গণমাধ্যমগুলোতেও। বঙ্গবন্ধু কন্যা ছাড়াও আওয়ামী লীগ সভাপতি, দেশের বর্তমান ও ৪ বারের প্রধানমন্ত্রীসহ এমন শত পরিচয় রয়েছে তার। জনগণের আস্থা-ভরসা ও অনন্য অবদানের কারণে ভূষিত হয়েছেন কওমি জননী, জননেত্রী, গণতন্ত্রের মানস কন্যাসহ বেশ কিছু উপাধিতে।

তার অসামান্য অবদান কিংবা বিভিন্ন কার্যক্রমের কারণে সময়ে সময়ে বিভিন্ন আন্তর্জাতিক পত্রিকার শিরোনামে আসেন তিনি। এমনি কিছু আন্তর্জাতিক গণমাধ্যম ও ম্যাগাজিনে উঠে আসা শেখ হাসিনার কিছু কৃতিত্ব নিয়ে সাজানো এই ফিচারটি।

ছবি: 'মাদার অব হিম্যানিটি' খেতাব পাওয়ার পর ডিপ্লোম্যাট ম্যাগাজিনে  প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে সংবাদ।

মাদার অব হিউম্যানিটি: ব্রিটিশ সংবাদ মাধ্যম 'চ্যানেল ফোর' বাংলাদেশের  প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে 'মাদার অব হিউম্যানিটি' উপাধিতে ভূষিত করে। ২০১৭ সালে মিয়ানমারের রাখাইন রাজ্যে নির্যাতনের শিকার রোহিঙ্গা জনগোষ্ঠীকে বাংলাদেশে আশ্রয় দেন বঙ্গবন্ধু কন্যা। ওই বছরের সেপ্টেম্বরে চ্যানেলটির এশিয়া প্রতিনিধি জনাথন মিলার এক প্রতিবেদনে এ খেতাব দেন। আন্তর্জাতিক অঙ্গনে জননেত্রী শেখ হাসিনার এই উপাধি বেশ প্রশংসা কুঁড়ায়। 

ছবি: সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) 'খালিজ টাইমস' এ শেখ হাসিনাকে 'নিউ স্টার অব ইস্ট' বা 'প্রাচ্যের নতুন তারকা' হিসেবে অভিহিত করা হয়

নিউ স্টার অব ইস্ট: সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) অন্যতম গণমাধ্যম 'খালিজ টাইমস' বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে 'নিউ স্টার অব ইস্ট' বা 'প্রাচ্যের নতুন তারকা' হিসেবে অভিহিত করে।

'শেখ হাসিনা জানেন সহমর্মিতার সৌন্দর্য' শীর্ষক প্রবন্ধে পত্রিকাটির সম্পাদক অ্যালন জ্যাকব বলেন, "প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমার থেকে পালিয়ে আসা লক্ষ লক্ষ রোহিঙ্গার জীবন রক্ষায় সীমান্ত খুলে দিয়ে শেখ হাসিনা তাঁর যে সহমর্মিতা ও সহানুভূতি দেখিয়েছেন, সে জন্য এ সপ্তাহে তাঁর চেয়ে বড় কোনও 'হিরো' দেখছি না।"

ছবি: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭১তম জন্মদিনে তাকে 'জোয়ান অব আর্ক' উপাধি দেয় শ্রীলঙ্কান গণমাধ্যম 'শ্রীলঙ্কা গার্ডিয়ান'

জোয়ান অব আর্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭১তম জন্মদিনে শ্রীলঙ্কান গণমাধ্যম 'শ্রীলঙ্কা গার্ডিয়ান' তাকে 'জোয়ান অব আর্ক' উপাধি দেন। ২০১৭ সালে 'শ্রীলঙ্কা গার্ডি’ প্রধান শেখ হাসিনার জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে 'শেখ হাসিনা : দি মডার্ন ডে জোয়ান অব আর্ক' নামক একটি প্রবন্ধ লেখে। প্রবন্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফরাসী বীরকন্যা জোয়ান অব আর্কের সঙ্গে তুলনা করেছিলেন লেখক আনোয়ার এ. খান।

উল্লেখ্য, ফরাসী এ বীরকন্যা জোয়ান মাত্র ১৭ বছর বয়সে ইংলিশ সৈন্যদের বিরুদ্ধে যুদ্ধ করে পূর্ব ফ্রান্সকে রক্ষা করেন। তার (জোয়ান) বীরত্বের সাথে তুলনা করেই লেখক বাংলাদেশের প্রধানমন্ত্রীকে এ উপাধিতে ভূষিত করেন।

ছবি: নেদারল্যান্ডের ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদে শেখ হাসিনা

২০১৯ সালে নেদারল্যান্ডের জনপ্রিয় ম্যাগাজিন 'ডিপ্লোম্যাট' তাদের প্রচ্ছদ তৈরি করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে। 'শেখ হাসিনা- মাদার অব হিউম্যানিটি' শিরোনামে করা প্রচ্ছদটির মোড়ক উন্মোচন হয় নেদারল্যান্ডের রাজধানী হেগের একটি হোটেলে। ওই মোড়কটি উন্মোচন করেন ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রকাশক মেইলিন ডি লারা এবং নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল।

ছবি: আন্তর্জাতিক গণমাধ্যম সংস্থা 'প্রেসেঞ্জা'য় শেখ হাসিনা

এছাড়াও চলতি বছরে আন্তর্জাতিক গণমাধ্যম সংস্থা 'প্রেসেঞ্জা' গত ২৫ জুলাই ২০২১ 'বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নোবেল শান্তি পুরস্কার পাওয়ার যোগ্য'  শীর্ষক একটি নিবন্ধ প্রকাশ করে। নিবন্ধে বলা হয়, তিনি একাধিক কারণে নোবেল পুরষ্কার পাওয়ার যোগ্য। পার্বত্য চট্টগ্রামে কয়েক দশকের রক্তপাত বন্ধ এবং ১০ লাখের বেশি রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার কারণে নোবেল দেওয়া যেতে পারে শেখ হাসিনাকে। 

নিবন্ধে আরও বলা হয়, 'অক্সফোর্ড নেটওয়ার্ক অব পিস স্টাডিজ (অক্সপিস)' এর দুইজন শিক্ষাবিদ ড. লিজ কারমাইকেল ড. এন্ড্রু গোসলার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে 'মানবিক বিশ্বের শ্রেষ্ঠ নেতা' হিসেবে আখ্যা দিয়েছেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ থেকে আর কেউ এতো আলোচিত হয়নি। দক্ষ নেতৃত্বে টানা তৃতীয়বার ক্ষমতায় থাকা শেখ হাসিনার নেতৃত্ব, মানবিকতা, সাহসের প্রশংসায় পঞ্চমুখ দেশিয় পত্র-পত্রিকার সঙ্গে সঙ্গে আন্তর্জাতিক মিডিয়াগুলোও। ফোর্বসের তথ্য অনুযায়ী, বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ৩৯ তম স্থানে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ছবি: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

২০১০ সালে নিউ ইয়র্ক টাইমস সাময়িকীর অনলাইন জরিপ অনুযায়ী, বিশ্বের সেরা দশ ক্ষমতাধর নারীদের মধ্যে ৬ষ্ঠ স্থানে ছিলেন শেখ হাসিনা। ওই সময় ব্যাপক প্রভাব-প্রতিপত্তি বিস্তারের ফলে জার্মানির বর্তমান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের ঠিক পিছনে ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১১ সালে বিশ্বের সেরা প্রভাবশালী ১২ নারী নেতাদের তালিকায় ৭ম স্থানে ছিলেন তিনি।

২০১০ খ্রিষ্টাব্দের ৮ মার্চ বিশ্ব নারী দিবসের শতবর্ষে পদার্পণ উপলক্ষে যুক্তরাষ্ট্র ভিত্তিক বিশ্বখ্যাত সংবাদ সংস্থা সিএনএন প্রকাশ করে ক্ষমতাধর ৮ এশীয় নারীর তালিকা। উক্ত তালিকায় ৬ষ্ঠ স্থানে ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত