বরেণ্য সাংবাদিক এবিএম মূসার ৮৮তম জন্মদিন কাল

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:২৯

সাহস ডেস্ক

বরেণ্য সাংবাদিক এবিএম মূসার ৮৮তম জন্মদিন কাল। ১৯৩১ সালে এ দিনে তিনি ফেনী জেলার ফুলগাজী থানায় ধর্মপুর গ্রামে জন্মগ্রহণ করেন।

এবিএম মূসার জন্মদিন উপলক্ষ্যে এবিএম মূসা-সেতারা মূসা ফাউন্ডেশনের উদ্যোগে আগামী৫ মাচ সকাল ১০টা ৩০মিনিটে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে স্মারক বক্তৃতা ও ক্রীড়া সাংবাদিকতায় এবিএম মূসা পুরুস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

‘পাকিস্তান আমলের সংবাদপত্র : একটি রাজনৈতিক পাঠ’ শীর্ষক স্মারক বক্তৃতা দেবেন প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপচার্য প্রফেসর ড আ আ স ম আরেফিন সিদ্দিক।

১৯৫০ সালে ইনসাফ পত্রিকার মাধ্যমে এবিএম মূসার সাংবাদিকতা জীবনে শুরু। এরপর স্বাধীনতার আগ পর্যন্ত তিনি পাকিস্তান অবজারভারের রিপোর্টার ও পরবর্তীতে বার্তা সম্পাদকের দায়িত্ব পালন করেন। স্বাধীনতার পর তিনি প্রথম বিটিভির মহাপরিচালক, মনির্ং নিউজের সম্পাদক, বাংলাদেশ সংবাদ সংস্থার মহাব্যবস্থাপক, পিআইবির মহাপরিচালক ছিলেন।

তিনি জাতিসংঘের পরিবেশ কার্যক্রমে প্যাসেফিক অঞ্চলের আঞ্চলিক পরিচালকও ছিলেন। তিনি বাংলাদেশের প্রথম জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হয়েছিলেন।

এবিএম মূসা কিছুদিন যুগান্তরের সম্পাদকের দায়িত্বে ছিলেন। জীবনের শেষ দিকে একজন জনপ্রিয় কলমিস্ট ও টিভির টকশো আলোচক ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত