‘আই হেট পলিটিক্স’-এর ভূত নামাবে কে?

প্রকাশ : ২৪ নভেম্বর ২০১৮, ১৫:৩৭

শেখ ইমরানুল হক জেনিস

গত ক’দিন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো লক্ষ করলে দেখবেন রাজনৈতিক বিশ্লেষকের সংখ্যা পৌনঃপুনিক হারে বেড়েই চলছে। এদের মধ্যে অধিকাংশই আমাদের স্বাধীনতা সংগ্রাম, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধের চেতনা কিংবা দেশের কোন ইস্যুতে কখনো টু শব্দটিও উচ্চারণ করেননি। এতদিন করেননি তাই বলে করতে পারবেন না এমনটি নয়। কিন্তু এদের সকলের উদ্বেগের একমাত্র কারণ মাশরাফি বিন মর্তুজা ও সাকিব আল হাসানের রাজনীতিতে যুক্ত হওয়া নিয়ে।

সদ্য রাজনৈতিক বিশ্লেষকদের অনেকেই দেখেছি সামাজিক যোগাযোগ মাধ্যেমে খুব আবেগতাড়িত স্ট্যাটাস দিয়েছেন! কেউ কেউ আবার মাশরাফি ও সাকিবদের আনফলো করে ফলাও করে প্রচার করছেন! করতেই পারেন, আমাদের সকলের মত প্রকাশের অধিকার রয়েছে। কিন্তু ‘আই হেট পলিটিক্স’ বিশ্বাসীরা কি কখনো ভেবে দেখেছেন, ‘আপনার স্বপ্নের উন্নত বাংলাদেশ নির্মাণের জন্য কারা কাজ করবেন’? নিশ্বয়ই কোন ভূতের রাজা, গুপিগাইন-বাঘাবাইন, সুপারম্যান কিংবা আলাদিনের দৈত্য এসে দেশ পাল্টে দিয়ে যাবে না! তাহলে পরিবর্তন আনার গুরু ভার কে নিবে?

আমরা এই প্রশ্নের উত্তর জানিনা এবং জানবার চেষ্টাও করিনা। এটাই হচ্ছে তরুণ প্রজন্মের সবচেয়ে বড় দুর্বলতা। আর এই দুর্বলতার সুযোগ নিচ্ছে স্বাধীনতাবিরোধী শক্তি। একটা প্রজন্মকে যদি দেশের রাজনৈতিক দর্শনের বাহিরে রাখা যায়, তবে দেশ বিরোধী শক্তি খুব সহজে দেশের রাজনীতিকে হাতিয়ার বানিয়ে মাথার উপর কর্তৃত্ব করবে পারবে ও খুব সহজে দেশকে একটি অকার্যকর রাষ্ট্রে পরিনত করবে। তাই তারা তরুণ প্রজন্মকে কৌশলে শিখাচ্ছে ‘আই হেট পলিটিক্স’ মতবাদ। আর এই মতবাদ থেকে আমাদের বের হয়ে আসতে হবে। আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশের যে গুণগত পরিবর্তনের কথা ভাবি সেই ভাবনাকে বাস্তবে রূপ আমাদেরই দিতে হবে। যেহেতু রাজনীতি ছাড়া সেটা কোনভাবেই সম্ভব নয় সেহেতু রাজনীতিতে দেশপ্রেমিক ও যোগ্য মানুষদের আগমনকে স্বাগত জানাতে হবে। মোদ্দকথা আমাদের মধ্যে থেকেই পরিবর্তনের সূচনা করতে হবে।

সুস্থধারার রাজনীতির জন্য প্রয়োজন সুন্দর মনের মানুষ। যারা দেশকে ভালবাসবেন নিঃস্বার্থভাবে। তাই মারশাফি সাকিবদের মত সূর্য সন্তানদের প্রয়োজন আমাদের রাজনীতিতে। তাঁদের ছোঁয়ায় পরিবর্তন আসবে। যে পরিবর্তন স্বাধীনতাবিরোধী শক্তিকে প্রতিহত করবে শুদ্ধ ও সুন্দর চিন্তার মাধ্যমে। তাই শুধুমাত্র রাজনীতির সাথে যুক্ত হবার জন্য উনাদের দূরে সরিয়ে দেন তবে কোন দিন ‘আই হেট পলিটিক্স’-এর ভূত আমাদের ঘাড় থেকে নামবেনা।

রাজনীতিকে hate করে, don't like করে নয়, পেটের সমস্যা হলেও দেশ ও রাজনীতিবিদদের গালি দিয়ে দিন পার করলেই দেশ পাল্টে যাবেনা। তরুণ প্রজন্মকে বাংলাদেশের সঠিক ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে জানাতে হবে। ‘আই হেট পলিটিক্স’ বলয় থেকে বেড় হয়ে স্বাধীনতার স্বপক্ষের শক্তির সাথে থাকলে পরিবর্তন আসবেই। কাল্পনিক আলাদিনের দৈত্য কিংবা সুপারম্যানের অপেক্ষায় না থেকে আমাদের নিজেদেরই এক একজন সুপারম্যান হয়ে উঠতে হবে।

লেখক: জয়েন্ট কোর্ডিনেটর, স্টুডেন্ট উইং, সুচিন্তা ফাউন্ডেশন, ঢাকা পশ্চিম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত