x

এইমাত্র

  •  ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আরও ৩৩ জনের মৃত্যু
  •  পদত্যাগ করলেন লেবাননের প্রধানমন্ত্রী
  •  নাটক সাজাতে গিয়ে পল্লবী থানায় বোমা বিস্ফোরণ

সিনেমার সংলাপ সেনসিটিভ হওয়া দরকার

প্রকাশ : ২২ নভেম্বর ২০১৮, ১৩:২২

সিনেমার সংলাপএর সেনসিটিভিটি নিয়ে আমার আজকের কথা। অনেকেই হয়তো এ নিয়ে অনেক বার অনেক কথা বলে গেছে। নাটক সিনেমা আমাদের সমাজ জীবনে সরাসরি প্রভাব ফেলে। সিনেমা নাটকে যা দেখানো হয় কোননা কোন ভাবে আমি আমরা ফলো করি কথা কাজে। যারা সচেতন তাদের কথা বলিনা। কিন্তু আমাদের অনেকের প্রধান বিনোদনের জায়গাগুলো কিন্তু নাটক মুভি। 

সেখানে ডায়লোক যদি এমন হয় যেমন ‘ভিলেন-আমার মুখের খাবার একদিন কেড়ে নিয়েছিস। খাবার অর্থ নারী কে বোঝানো হয়েছে।’   এসব সংলাপের কারণে আমাদের সমাজে নারী অবস্থান কোথায় নামানো হয়েছে তা বোঝা যাই। এবং মজার বিষয় হলো আমরা চরম বিনোদিত হয় এ ডায়ালোক শুনে। আজকে ঢং দোকানে চা খেতে যেয়ে এমন কিছু ডায়ালোক কোলকাতার মুভিতে শুনে এবং দর্শকের রি-অ্যাককশন দেখে মনে হলো কি ভাবে নারীর অবস্থান ঠিক হবে। আমরা যে সব ম্যাধম দিয়ে সাধারণ মানুষের কাছে পৌছাতে পারি সেগুলোর ভাষাতেই সেনসেটিভ না। যারা মুভি বানায় প্রচার করে তাদের আগে দরকার সেনসিটিভ হওয়া। 

অনেক আগে একটা কোমলপানিয় বিজ্ঞাপন দেখেছিলাম সেখানে কথাগুলো ছিল এমন ‘‘আর সি’র মজা কত তোমার মত যখন যেমন পাই’’ কত টা ইনসেনসেটিভ কথা। একজন নারী হিসেবে তখনও আমার খুব লেগেছিল। কতটা সস্তা বানানো হয়েছে নারীর মর্যাদা কে। শহরে বসে এসব চিন্তা না করে সুদুর গ্রামে এসে দেখে যাওয়া উচিত যেখানে নারীরা এমনি পণ্য সেখানে মিডিয়াতে শব্দের এমন ব্যাবহার কতটা প্রভাব ফেলে। আসেন না নাটক সিনেমা কে যখন সমাজ বানানোর হাতিয়ার বলছি তখন সে হিসেবেই ব্যবহার করি। নারীকে পণ্য না, ভোগের বস্তু না মানুষ হিসেবে অন্যের দৃষ্টি গঠনে প্রভাব ফেলি। তা না হলে আজকে যে নারী নিজের কথা নিজের অপমানের কথা বলার চেষ্টা করছে তা প্রতিনিয়ত প্রশ্নবিদ্ধ হবে আপনাদের আমাদের জন্য।

আজকে মি টু অন্দোলন নিয়ে আমরা নিজেরাই নিজেদের কে প্রশ্নবিদ্ধ করছি। কেননা আমরা ধরেই নিয়েছি নারী কেন নিজের কথা বলবে। সে চুপ থাকবে যুগে যুগে যেমন হয়ে আসছে। সবচেয়ে বড় বিষয় হলো হাতে গোনা কিছু মানুষ তার সাথে হয়ে যাওয়া কষ্টের কথা বলতে পারছে আর বাকি গুলো তো বলতেও পারবেনা। যাদের অবস্থান শহরে না গ্রাম থেকে গ্রামান্তরে তাদের জন্য। যেন তারা নিজেদের কষ্টের কথা বলতে না পারলেও বর্তমান অবস্থানে থেকে সামান্য সম্মানটুকু যেন পাই। যেটা তৈরি করার জন্য যা দরকার তা হলো যে ম্যাধ্যম সহজে কাছে যেতে পারে তার ব্যাবহার নারী বান্ধব হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত