কওমি মাদ্রাসার সনদ ও বাংলাদেশের রাজনীতি

প্রকাশ : ০৪ নভেম্বর ২০১৮, ১৮:০৫

শেখ ইমরানুল হক জেনিস
বাংলাদেশে ধর্ম ভিত্তিক রাজনৈতিক দলের অভাব নেই, এইসব রাজনৈতিক দলগুলো কোমলমতি শিক্ষার্থীদের পুঁজি করে নাকের ডগার সামনে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে, মুষ্টিমেয় কয়েক জনকে সুবিধা দিয়ে রাজনৈতিক ফায়দা নিয়ে নেয়। আর তাদের পেছনে থাকা বিশাল জনগোষ্ঠিগুলো শুধু বোকা হয়ে বসে থাকে।
 
আপনারা যারা আজকের দিনে পিছিয়ে থাকা কওমি মাদ্রাসার শিক্ষার্থীদের সনদ নিয়ে ব্যাঙ্গার্থক মনোভাব পোষণ করছেন, তারা নিজেদের বিবেকের কাছে প্রশ্ন করুন, সোহরাওয়ার্দী উদ্যানে সমবেত হওয়া এই লাখ লাখ শিক্ষার্থীকে পিছিয়ে রেখে আমাদের কী লাভ হবে?
 
রাজনৈতিক দলগুলো নিজেদের ধর্ম পুঁজি করে রাজনীতি করছেন। তারা কেউ বিগত বছরে কওমি মাদ্রাসার স্বীকৃতি এনে দিতে পারেননি কেন? এই উত্তরটা খুব সহজ!
 
আমাদের লাভ হোক বা না হোক, কিন্তু ধর্ম নিয়ে রাজনীতি করা লোকদের লাভ আছে। মূলধারার শিক্ষা ব্যবস্থার  সাথে যুক্ত হতে না পারার ফলে এই কোমলমতি শিক্ষার্থীদের দিয়ে খুব সহজে পথভ্রষ্ঠ করা যায়। এরফলে খুব সহজে জঙ্গিবাদ ও সন্ত্রাসী কর্মকাণ্ডের সাথে যুক্ত করা যায়। তাদের আর্থসামাজিক দুর্বলতা নিয়ে সহজে খেলা করা যায়।
 
মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কওমি শিক্ষার্থীদের একটি সুশৃঙ্খল শিক্ষানীতির মধ্যে মূলধারার শিক্ষা ব্যবস্থায় নিয়ে আসার প্রক্রিয়া শুরু করেছেন এবং আলেম ওলামাদের দীর্ঘদিনের দাবীর মূল্যায়ন করেছেন। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা দেরীতে হলেও তাদের স্বীকৃতি ও যোগ্য মর্যাদা দান করেছেন, যা কেউ দিতে পারেনি।
সে অর্থে আজ সোহরাওয়ার্দী উদ্যানে ‘আল-হাইয়াতুল উলিয়া লিল জামিআাতিল কওমিয়া বাংলাদেশ’ আয়োজিত ‘শুকরানা মাহফিলে’  আলেম ওলামাগণ মাননীয় প্রধানমন্ত্রীকে সংবর্ধনা দিয়েছেন। উনার বক্তব্যে “ধর্মীয় শিক্ষা সংযুক্ত হলেই একটি দেশের শিক্ষা ব্যবস্থা পূর্ণাঙ্গ হয়” এই কথাটি উল্লেখ করে সকলের কাছে দোয়া চান।
 
আর এটা যদি ওনার রাজনৈতিক কৌশল হয় তবে এই রকম রাজনৈতিক কৌশল সম্পন্ন নেত্রী আমাদের প্রয়োজন, কারন সমাজের এত বড় একটা গোষ্ঠিকে পেছনে রেখে, শুদ্ধ রাজনীতি থেকে তাদেরকে বিচ্ছিন্ন করে রাখলে, ঐ পাকিস্তানী অপশক্তি খুব সহজে তাদের ব্রেইন ওয়াশ করে অতীতের মত জঙ্গি কর্মকাণ্ডে যুক্ত করতে পারে, যারা কখনো বাংলাদেশ চায় না। তাই এই অপশক্তিকে রোধ করতে এটা যদি হয় দেশ পরিবর্তনের কৌশল তবে স্যালুট প্রধানমন্ত্রী। এখনি সময় সবাইকে নিয়ে দেশ পরিবর্তনের।
 
লেখক: জয়েন্ট কোর্ডিনেটর, স্টুডেন্ট উইং, সুচিন্তা ফাউন্ডেশন, ঢাকা পশ্চিম
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত