অযাচিত মন্তব্য থেকে নিজেকে বাচিয়ে রাখবেন যেভাবে

প্রকাশ | ০৫ সেপ্টেম্বর ২০২৩, ১৩:০৯ | আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩, ১৪:৪৮

অনলাইন ডেস্ক
ছবি: সংগৃহীত

বাহিরের মনুষে অযাচিত মন্তব্য নিয়ে মনখারাপ করলে মুশকিল। তার থেকে নিজেকে বাচিয়ে রাখুন। এর জন্য আপনার কী করতে হবে? খুব কঠিন কোনো কাজ নয় শুধু এই কয়েকটি বিষয় মাথায় রাখুন আর নিজের অভ্যাস হিসেবে গড়ে তুলুন।

নিজেকে বুঝতে শিখুন। আপনিই আপনার সবচেয়ে বড় বন্ধু। এটা মানতে শিখুন। নিজের ক্ষমতা আর অক্ষমতাগুলিকে যদি একবার চিনে নিতে পারেন। বাহিরের লোকজন কে কী বলল আর তাতে কীই বা এলো গেল। কিন্তু  আপনিই জানেন কী করছেন আর কেনই বা করছেন।

প্রত্যেক মানুষের নিজস্ব পাওয়া না পাওয়া, ব্যথা-বেদনা এ সব থাকে। তাই যখন যে সংক্রান্ত কোনো মন্তব্য যিনি করবেন সে গুলো গায়ে মাখবেন না। একবার নিজের জায়গায় রেখে বোঝার চেষ্টা করুন। দেখবেন অনেক প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। তখন আর মনে হবে না, সেই ব্যক্তির মন্তব্যের লক্ষ্য আপনি।

সীমারেখা বেঁধে দেয়া খুবই গুরুত্বপূর্ণ। নিজের ওজন বুঝে চলুন। কেউ মাত্রা ছাড়ালে তাকে বুঝিয়ে দিন, আপনাকে কোন কথা বলা যায় আর কোন কথা বলা যায় না। আপনি যদি নিজের সম্মান-অসম্মান না বোঝেন, কে বুঝবে বলুন।

মনখারাপ করা কথা শুনলেই চুপ করে যান বা সেখান থেকে চলে যান। তার পর দীর্ঘ নিঃশ্বাস নিয়ে মনকে শান্ত করুন। ভাবুন, কথাগুলো কি সত্যিই আপনার জন্য ছিল। হয়তো না। যদি এমন হয় তাহলে যতটা সম্ভব এসব মানুষ এড়িয়ে চলুন।