মুখের মাংসপেশি শক্তিশালী করতে ইয়োগা করুন

প্রকাশ | ১৫ মার্চ ২০২৩, ১২:২৪ | আপডেট: ১৫ মার্চ ২০২৩, ১২:৫২

অনলাইন ডেস্ক

"সুস্থ শরীর সুস্থ মন" এ কথা আমরা সকলেই জানি। সুস্বাস্থ্য আমাদের সকলের জন্যেই আশীর্বাদ স্বরূপ। বিভিন্ন ধরনের শারীরিক চর্চার পাশাপাশি সুস্থ্যতার জন্য ইয়োগা একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া। এখন ইয়োগা এমন একটা পর্যায়ে আছে যে আপনি মুখের স্বাস্থ্য ভালো রাখতেও ইয়োগা করতে পারেন। বিশেষজ্ঞরা দেখেছেন মুখের ৪২টি মাংসপেশি থেকে শুরু করে অন্যান্য অংশের মাধ্যমে কিছু ইয়োগা করা সম্ভব। কিন্তু সেটি কিভাবে? আসুন জেনে নেওয়া যাক।

অ আ উচ্চারণ: ঘুম থেকে উঠে স্বরবর্ণ উচ্চারণ করতে শুরু করুন। মাংসপেশির ব্যায়ামের এই নতুন পদ্ধতি অন্যদের সামনে হাস্যকর হলেও আপনার জন্য কার্যকর।

চোয়াল ঠেকানোর চর্চা: মুষ্টিবদ্ধ হাত চোয়ালের নিচে রাখুন। এবার একসঙ্গে মুখ খোলার চেষ্টা করারত অবস্থায় হাত দিয়ে সেটা বন্ধেরও চেষ্টা করুন। এই অভ্যাস ডাবল চিনের সমস্যা দূর করার পাশাপাশি জ-লাইন মানানসই করতেও সাহায্য করে।

চোখ নাচিয়ে ইয়োগা: প্রথমেই কপালে দুহাত চেপে ধরুন। অন্তত ১০ বার চোখ খুলুন আর বন্ধ করুন। এ কাজটি দ্রুত করতে হবে। এই ব্যায়ামে চোখের মাংসপেশি শক্তিশালী হয়।

হাসিতে বৈচিত্র্য: হাসলে অনেক সময় মুখে যে ভাঁজ পড়ে তা দেখলে অস্বস্তি হয়। নাকের দুপাশের লাফিং লাইন অনেকেরই পছন্দ না। এই সমস্যা দূর করতেও ইয়োগার সাহায্য নেওয়া যায়। লাফিং লাইনের ওপর আলতো করে আঙুল রাখুন এবং ঠোঁট যতটা সম্ভব ফাঁক করে চওড়া করে হাসুন। নকল হাসি অবশ্যই। তবে হাসিটা ৫-১০ সেকেন্ড ধরে রাখুন। এভাবে ২০-২৫ বার নিয়মিত ব্যায়ামটি করুন। ঝুলে পড়া থুতনির সমস্যাও কিন্তু দূর হয় এই ব্যায়ামে।

সাহস২৪.কম/এনএম