রূপচর্চায় হলুদ

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২১, ১৬:২৭

সাহস ডেস্ক

ত্বকে উজ্জ্বলতা ফেরাতে হলুদ আর চন্দন লাগানোর প্রথা বহু যুগ ধরে চলে এসেছে। দই আর হলুদের ঘরোয়া উপটান ব্যবহার করেন বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়াও। ত্বকের যেকোনো সমস্যার জন্য সবাই হলুদের খোঁজ করেন। হলুদ অনেক ক্ষেত্রেই দারুণ কাজও করে। কিন্তু হলুদ লাগানোর সময়ে কিছু ভুলের কারণে হিতে বিপরীত হতে পারে। তখন ত্বকে নানা রকম সমস্যা দেখা দিতে পারে। তাই এক্ষেত্রে ভুলগুলো জেনে নিন।

 

কিসের সঙ্গে মেশাবেন
হলুদ আর দই বা হলুদ আর চন্দন মিশিয়ে ফেস প্যাক বানানোর রীতিই বেশি প্রচলিত। তবে অনেকেই অহেতুক নানা ধরনের উপকরণ মিশিয়ে নেন। হলুদ এমনিই ত্বকের নানা সমস্যার জন্য উপকারি। তার সঙ্গে বিনা কারণে একাধিক উপকরণ মেশাবেন না। কোনটা মিশে কি প্রক্রিয়া হবে আগে থেকে বোঝা মুশকিল।

হলুদ বেশিক্ষণ রাখলে ত্বকে হলদে দাগ পড়ে যাবে। তাই ২০ মিনিটের মধ্যে প্যাক ধুয়ে তুলে ফেলুন। তবে মনে রাখবেন, যেকোনো ফেসপ্যাকই ২০ মিনিটের বেশি রাখা উচিত নয়।

 

মুখ ভালো করে না ধোয়া
মুখে ফেসপ্যাক লাগানোর পর অনেকেই ভাল করে ধুয়ে পরিষ্কার করেন না। কিন্তু এতে সবচেয়ে বেশি ক্ষতি হতে পারে। হলুদ বেশিক্ষণ ত্বকে থাকলে নানা রকম র‌্যাশ বেরোতে পারে।

 

সমানভাবে না লাগানো
মুখে ছোপ ছোপ দাগ হয়ে যাবে যদি হলুদের ফেসপ্যাক সমানভাবে না লাগানো হয়। সমানভাবে না লাগালে ফেসপ্যাক ঠিক মতো কাজ না-ও করতে পারে।

 

প্যাক তুলতে সাবান লাগানো
মুখে হলুদের প্যাক লাগানোর পর অন্তত ১২ ঘণ্টা সাবান দিয়ে মুখ ধোয়া উচিত নয়। অনেকেই এই ভুলটি করে থাকুন। শুধু পানি দিয়ে ভাল করে প্যাক পরিষ্কার করুন।

সাহস২৪.কম/জিজি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত