শর্ট সার্কিট!

প্রকাশ : ০৮ এপ্রিল ২০২১, ০১:২৩

সাহস ডেস্ক

আমরা প্রায়শ শর্ট সার্কিট জনিত দূর্ঘটনার কথা শুনে থাকি। কিন্তু কখনো কি ভেবে দেখেছি এটা কেন ঘটে কিংবা শর্ট সার্কিট আসলে কি ?

আসুন এই সমন্ধে জেনে নেই-

সার্কিট এর বাংলা হল বর্তনী বা পথ। উপাদানবিহীন তড়িৎবাহী বর্তনীকে বলা হয় শর্ট সার্কিট। বিজ্ঞানের ছাত্র না হলে এতটুকু দিয়ে বুঝা খুব মুশকিল।

সহজ করে বললে, যেকোন একটা বৈদ্যুতিক যন্ত্র বর্তনীর মাধ্যমে  চলে। আর এই বর্তনী হল পথ। কোনো কারণে যদি বিদ্যুৎ প্রবাহের একটা নতুন পথ তৈরি হয় আর তার রোধ আগের বর্তনীর রোধের চেয়ে কম হয় তখন বেশি বিদ্যুৎ সেই পথ ধরে চলা শুরু করবে। কারণ বিদ্যুৎ সব সময় চলাচলের সহজ পথ খুঁজে। আর এর কারনে ভোল্টেজ তার নিদিষ্ট পথে প্রবাহিত না হয়ে সোর্সের এক টার্মিনাল থেকে প্রবাহিত হয়ে সংক্ষিপ্ত পথে অন্য টার্মিনালে ফিরে আসে। আর এই সংক্ষিপ্ত পথে বিদ্যুৎ চলাচলের ফলে নিদিষ্ট পরিমানের চেয়ে অতিরিক্ত বিদ্যু প্রবাহিত হয়। আর এটাই হল  শর্ট সার্কিট ।

শর্ট সার্কিট এর ক্ষেত্রে সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল এত বিদ্যুৎ অসীম কিন্তু ভোল্টেজ শূন্য। আর এই সীমাহীন বিদ্যুৎ প্রবাহের কারনেই তাপমাত্রা বেড়ে গিয়ে দ্রুত আগুন লেগে যেতে পারে।   

বৈদ্যুতিক শর্ট সার্কিট হওয়ার পেছনে অনেকগুলো কারণ রয়েছে। বৈদ্যুতিক শর্ট সার্কিট নিয়ন্ত্রণে রাখতে রুমের তাপমাত্রা, উন্নত মানের ক্যাবল, ওয়্যারিং, লকশিট তৈরি, ন্যাশনাল বিল্ডিং কোড, রুটিং মাফিক চেকিং,  ইত্যাদি বিষয়ে সতর্ক থাকতে হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত