x

এইমাত্র

  •  ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আরও ৩৩ জনের মৃত্যু
  •  পদত্যাগ করলেন লেবাননের প্রধানমন্ত্রী
  •  নাটক সাজাতে গিয়ে পল্লবী থানায় বোমা বিস্ফোরণ

টক ফল তেঁতুলের উপকারিতা

প্রকাশ : ৩১ আগস্ট ২০১৯, ১৫:৪২

ভীষণ টক ফল তেঁতুলেও রয়েছে নানামুখী স্বাস্থ্য উপকারিতা। যা কোলেস্টেরলের মাত্রা কমানো কিংবা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও খুব চমৎকার কার্যকরি একটি ফল। এছাড়াও এর রয়েছে আরো গুণাগুণ।

নিয়ন্ত্রণে রাখে ডায়বেটিস:
ডায়বেটিস আক্রান্ত ইঁদুরের উপর পরীক্ষা করে দেখা গেছে, তেঁতুল তাদের রক্তে চিনির মাত্রা কমিয়ে আনে। এমনকি এই ফলটি হাইপারগ্ল্যাসেমিয়াকে নিউট্রিলায়েজ করতেও কাজ করে।

হৃদযন্ত্র সুস্থ রাখে:
বেশ কয়েকভাবেই হৃদযন্ত্রকে সুস্থ রাখতে কাজ করে তেঁতুল। তেঁতুল রক্তের ভালো কোলেস্টেরল (HDL) মাত্রা বৃদ্ধিতে এবং খারাপ কোলেস্টেরল (LDL) এর মাত্রা কমাতে কাজ করে। এছাড়াও তেঁতুলে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট খারাপ কোলেস্টেরলের দরুন অক্সিডেটিভ ক্ষতির মাত্রা কমায়, যা হৃদরোগের অনেক বড় একটি কারণ।

লিভারের সমস্যা কমায়:
তেঁতুলের রস কার্যকর প্রোসায়ানাইডেনস (Procyanidins) লিভারের ফ্রি রেডিক্যাল ড্যামেজকে কমায়। পাশাপাশি তেঁতুলে থাকা কপার, ম্যাংগানিজ, সেলেনিয়াম ও আয়রন শরীরের অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে প্রতিরক্ষা গড়ে তোলে।

ওজন নিয়ন্ত্রণে কাজ করে:
তেঁতুলের রস থেকে নিঃসৃত হয় হাইড্রক্সিসিট্রিক (Hydroxycitric) অ্যাসিড পাওয়া যায়। মূলত এই উপাদানটিই ওজন কমাতে কাজ করে। এছাড়া তেঁতুল গ্রহণে সেরোটোনিন এনজাইমের নিঃসরণ বৃদ্ধি পায়। এতে করে ক্ষুধাভাব কমে যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত