বৈশাখের সাজে চুল

প্রকাশ | ১২ এপ্রিল ২০১৯, ১৫:৫৩

অনলাইন ডেস্ক

গরমে আরাম দেবে বাঁধা চুল, বৈশাখে আবহ যোগ করবে ফুল। বছরের প্রথম দিনটি উদ্‌যাপনের উৎসবে বিশেষ স্টাইলে চুল বাঁধতে ভালোবাসেন কমবেশি সবাই।

বৈশাখী উৎসবে চুলের ধরনধারণ কেমন হতে পারে জেনে নিন:
পয়লা বৈশাখে বাঙালিয়ানা ফুটিয়ে তোলার একটা বিষয় থাকে। আবার শাড়ির পাশাপাশি পাশ্চাত্য ধারার পোশাকও বেছে নিতে দেখা যায়। পোশাক যেমনই হোক, খোঁপা বা বেণি যেকোনো একটি বেছে নিতে পারেন। এক্ষেত্রে ‘মেসি বান’ বা খানিক অগোছালো খোঁপা করতে পারেন। 

পয়লা বৈশাখে পোশাকটা হয় সুতির, মেকআপ থাকে হালকা ধরনের, এর সঙ্গে হালকা ধাঁচের বাঁধা চুল ভালো দেখায়। চুল পাফ করে বা খুব বেশি স্প্রে ব্যবহার করে চুল না সাজালেই ভালো দেখাবে।

চুলের স্টাইলেও বেণির নানান সমন্বয় লক্ষ করা যায়। অবশ্য পুরোনো বাঙালি ধারায় রয়েছে সাধারণভাবে বাঁধা বেণি। সাদাসিধে ধরনের বেণি বেছে নিতে পারেন। বেণিকেই বিভিন্নভাবে ব্যবহার করে চুলের স্টাইলে আনতে পারেন নতুনত্ব। লম্বা চুলে যেমন বেণি মানানসই।  তবে চুল ছোট হলেও তা বাঁধার ক্ষেত্রে বৈচিত্র্য আনা যায়।

পয়লা বৈশাখে চুলের অনুষঙ্গ হিসেবে ফুল ব্যবহার করতে পারেন। তবে সারা দিনের সাজের জন্য তাজা ফুল সকালে পরলে বিকেলের মধ্যেই তা নষ্ট হয়ে যেতে পারে। সে ক্ষেত্রে শুকনা ফুল বেছে নিতে পারেন। আবার বিকেলে নতুন তাজা ফুল পরার সুযোগ থাকলে তাজা ফুলই বেছে নেওয়া যায়। চাইলে কাঁটা, ক্লিপ, ব্যান্ড বা চুলের অন্য অনুষঙ্গ, যেটি পোশাকের রঙের সঙ্গে বা উৎসবের সঙ্গে মিল রেখে ব্যবহার করতে পারেন।

চুল বাঁধার অনুষঙ্গ হিসেবে ফিতাও ব্যবহার করতে পারেন এদিন। ফিতা দিয়ে চুল বাঁধার বিষয়টি দেশীয় ভাব আনতে পারে, যদি তা চুলের স্টাইলের সঙ্গে মানিয়ে যায়।

সাহস২৪.কম/ইতু