বৈশাখে ভর্তা-ভাত

প্রকাশ : ১০ এপ্রিল ২০১৯, ১৭:১৪

সাহস ডেস্ক

কদিন পরেই বাংলা নববর্ষ ১৪২৬। বাংলা বছরের প্রথম দিন ভাতের সঙ্গে নানা ভর্তার স্বাদ তুলনাহীন। ভর্তা হতে পারে যেকোনো কিছুর। পাতা থেকে শুরু করে মাছের। খুব সহজেই বানিয়ে নিতে পারবেন।

সরষেভর্তা

উপকরণ: সরষে আধা কাপ, পেঁয়াজকুচি ১ কাপ, রসুনকুচি ৪ টেবিল চামচ, কাঁচা মরিচ ৮-১০টা, লবণ পরিমাণমতো, তেল ৪ টেবিল চামচ।

প্রণালি: সরষে ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিন। অন্য পাত্রে পেঁয়াজ, রসুন ও তেল দিয়ে আধা ভাজা করে কাঁচা মরিচ ও লবণ দিয়ে ভাজা ভাজা করে নামিয়ে নিন। এবার মিহি করে বেটে ঝাল ও লবণ পরিমাণমতো মিশিয়ে পরিবেশন করুন।

ডালের হাঁড়িঘাঁটা

উপকরণ: খেসারি ডাল ২৫০ গ্রাম, আস্ত রসুন ৪ কোয়া, আস্ত পেঁয়াজ ২টা, আস্ত কাঁচা মরিচ ৪টা, হলুদগুঁড়া সোয়া চা-চামচ, লবণ পরিমাণমতো, পানি পরিমাণমতো, সয়াবিন তেল আধা কাপ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, রসুনছেঁচা ৩ টেবিল চামচ, কাঁচা মরিচ ৪-৫টা।

প্রণালি: ডাল ধুয়ে ১ ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর আস্ত পেঁয়াজ, রসুন, কাঁচা মরিচ ও সামান্য লবণ দিয়ে সেদ্ধ করে পানি শুকিয়ে নামিয়ে নিন। অন্য পাত্রে তেলে শুকনা মরিচের ফোড়ন দিয়ে রসুনছেঁচা বাদামি করে ভেজে ডাল দিতে হবে। কাঁচা মরিচ দিন। ঘন ঘন নাড়ুন। ডাল ঘন হয়ে যখন গোল হয়ে আসবে, তখন বেরেস্তা গুঁড়া করে ডালের সঙ্গে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে ডালের হাঁড়িঘাঁটা। গরম অথবা পান্তাভাত দিয়ে পরিবেশন করুন।

থানকুনিপাতার বাটনা

উপকরণ: থানকুনিপাতা ১ কাপ, রসুনকুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ৫-৬টা, লবণ স্বাদমতো।

প্রণালি: থানকুনিপাতা ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। এবার কাঁচা মরিচ, রসুন ও লবণ দিয়ে মিহি করে বেটে সরষের তেল মেখে ভাত দিয়ে পরিবেশন করুন। (থানকুনিপাতা মিহি কুচি করে কাঁচা মরিচ, পেঁয়াজ, আদাকুচি ও সরষের তেল দিয়ে মেখেও ঝটপট ভর্তা করা যায়)।

কাঁচা ঝালের শুঁটকিভর্তা

উপকরণ: চ্যাপা শুঁটকি ৬টা, কাঁচা মরিচ ১০-১২টা, লাউপাতা/কুমড়াপাতা ৪টা, রসুন ৬ কোয়া, পেঁয়াজ (বড়) ২টা, লবণ পরিমাণমতো।

প্রণালি: শুঁটকি ভালোভাবে ধুয়ে খালি তাওয়ায় একটু লবণ ছিটা দিয়ে ছেঁকে নিন। লাউপাতার মধ্যে পেঁয়াজ, রসুন ও কাঁচা মরিচ পেঁচিয়ে শুকনা তাওয়ায় দিয়ে দিন। অল্প আঁচে ঢেকে দিতে হবে। একটু পর উল্টে দিন। যখন ভাপে সেদ্ধ হয়ে যাবে, তখন ঢাকনা তুলে শুকনো করে ছেঁকে নিতে হবে। এবার মিহি করে বেটে নিলেই তৈরি হয়ে যাবে কাঁচা ঝালের শুঁটকিভর্তা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত