x

এইমাত্র

  •  স্বর্ণের দাম ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমেছে।

পনির সমুচা

প্রকাশ : ২৯ মার্চ ২০১৯, ১৭:০৭

সাহস ডেস্ক

গরম ও মুচমুচে সমুচা খেতে ভালোবাসেন সকলেই। সেই সমুচার সঙ্গে পনিরের মিশ্রণ নিঃসন্দেহে সুস্বাদ বাড়িয়ে দেবে অনেকখানি। ঘরোয়া আপ্যায়নে সমুচা তৈরি করতে চাইলে ব্যতিক্রম স্বাদের জন্য পনিরের ব্যবহার করতে পারেন নিশ্চিন্তে।  

উপকরণ-
১/৪ চা চামচ জিরা, ১/২ চা চামচ আদা ও রসুন কুঁচি, ১-২টি কাঁচামরিচ কুঁচি, ৩/৪ কাপ ক্যাপসিকাম কুঁচি, ৩/৪ কাপ পেঁয়াজ কুঁচি, ১ চা চামচ মরিচ গুঁড়া, ১/৪ চা চামচ হলুদ গুঁড়া, ২ টেবিল চামচ টমেটো কুঁচি, ১ কাপ গ্রেট করা পনির কুঁচি, এক চিমটি মেথি গুঁড়া, ১ চা চামচ গরম মশলা, ২ টেবিল চামচ ধনিয়া কুঁচি, ২ টেবিল চামচ ময়দা, লবণ ও তেল পরিমাণ মতো, ১৪-১৬টি সমুচা তৈরির শিট।

প্রণালী-
১. তেল গরম করে তাতে জিরা দিয়ে ভাজতে হবে। গন্ধ ছাড়লে একে একে আদা, রসুন ও কাঁচামরিচ কুঁচি দিয়ে কিছুক্ষণ নাড়তে হবে। এরপর পেঁয়াজ কুঁচি দিয়ে ভাজতে হবে। বাদামী হয়ে আসলে ক্যাপসিকাম কুঁচি দিয়ে মিনিটখানেক ভাজতে হবে।

২. চুলার আঁচ কমিয়ে দিয়ে মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া দিতে হবে। মিনিটখানেক ভাজার পর এতে টমেটো কুঁচি দিয়ে চুলার আঁচ মাঝারি করে দিতে হবে।

৩. এখন এতে পনির, মেথি গুঁড়া, গরম মশলা ও স্বাদ অনুয়ায়ি লবণ দিয়ে দুই মিনিট কষাতে হবে। কষানো শেষে চুলার আঁচ বন্ধ করে কড়ায়ের মুখ বন্ধ করে রেখে দিতে হবে।

৪. পানি ও ময়দা গুলিয়ে ঘন পেস্ট তৈরি করতে হবে। সমুচা শিট মাঝ বরাবর কেটে নিতে হবে। প্রতিটি ভাগ হাতে নিয়ে ময়দার পেস্ট দিয়ে সমুচার আকৃতিতে মুড়ে নিতে হবে। এরপর মাঝে পনিরর পুর দিয়ে সমুচার মুখ বন্ধ করে দিতে হবে।

৫. সবগুলো সমুচা তৈরি করা হয়ে গেলে তেল গরম করে একে একে সবগুলো সমুচা বাদামী করে ভেজে নিতে হবে।

তেল ঝরিয়ে পেঁয়াজ, চাটনি কিংবা সসের সঙ্গে পরিবেশন করতে হবে মজাদার পনির সমুচা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত