x

এইমাত্র

  •  বৃষ্টির সময় ছেলেকে খুঁজতে বের হয়ে বাবাসহ ৯ জনের মৃত্যু
  •  করোনায় সারা বিশ্বে মৃতের সংখ্যা ৩ লাখ ৯৮ হাজার ৫৩৫ জন
  •  করোনায় বিশ্বজুড়ে আক্রান্ত ৬৮ লাখের অধিক, সুস্থ হয়েছেন ৩৩ লাখেরও বেশী
  •  যুক্তরাষ্ট্রের চেয়ে বেশি কোভিড রোগী আছে ভারত, চীনে: ট্রাম্প
  •  করোনাভাইরাসঃ বাংলাদেশে আরও ৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৩৫ জনের

দোলে রং খেলতে থাকুন সতর্ক

প্রকাশ : ১৯ মার্চ ২০১৯, ১৬:৩৭

সাহস ডেস্ক

দোল উৎসবের আনন্দ যেন বিপদ ডেকে না আনে সেজন্য সতর্ক থাকুন। যাদের অ্যালার্জি সমস্যা আছে কিংবা ধুলা-ধোঁয়া কিছু লাগলেই হাঁচির পর হাঁচি শুরু হয়, একটু বেশি হলেই সর্দি লেগে যায়, জ্বর আসে, ইত্যাদি সমস্যা হলে রং থেকে দূরে থাকুন।

হাঁপানি থাকলে আরেক ধাপ বেশি সাবধানতা অবলম্বন করা জরুরি। এ সময় রং থেকে একেবারেই দূরে থাকবেন। আবার রঙে জামা-কাপড়-মাথা ভিজে গেলে যত তাড়াতাড়ি সম্ভব গা-মাথা মুছে, কাপড় পাল্টে ফেলুন।

ডায়াবেটিস রোগীদেরও সাবধান হওয়া জরুরি। এ দিন ভুলভাল খাবার থেকে একেবারেই বিরত থাকুন। নতুবা বিপদ হতে পারে।

হার্টের রোগীরা দোলপূজার দিন সাবধানে থাকুন। হাঁটু-কোমরে ব্যথা থাকলে নাচানাচি শুরু করার আগে তা মাথায় রাখুন। নিয়মিত যে সব ওষুধ খান, সে সবই খেয়ে তবেই রং খেলায় মাতুন।

সস্তার রঙে ক্ষতিকর নানা রাসায়নিক মেশানো থাকে। এতে ত্বকের পাশাপাশি কিডনি বা লিভারের সমস্যা হতে পারে। শুধু তাই নয়, এসব রঙের ব্যবহারে ক্যান্সারও হতে পারে। তাই দোল খেলার আগে এসব রং থেকে দূরে থাকুন। এর পরিবর্তে প্রকৃতিক উপাদানে তৈরি রং সংগ্রহ করুন। কেননা পরিবেশ সহায়ক রং ব্যবহার করলে সমস্যা কম হয়।

তবে প্রাকৃতিক জিনিস ব্যবহার করলেই যে অ্যালার্জির ছুটি, এমন নাও হতে পারে। গন্ধে অ্যালার্জি থাকলে আবিরে সুগন্ধী মেশাবেন না। ত্বক জ্বালা করলে বা চুলকালে ঠান্ডা জলে মুখ ধুয়ে ক্যালামাইন লাগান। রং বেশি করে বানান যাতে সবাই এই রং ব্যবহার করেই দোল খেলতে পারেন। তবে মারাত্মক আমবাতের ধাত, বাড়াবাড়ি রকমের একজিমা বা সোরিয়াসিস, ত্বকে কোনও সংক্রমণ, হাতে বা পায়ের নখে ছত্রাক থাকলে, মুখে অতিরিক্ত ব্রণ থাকলে রং মাখা বিপজ্জনক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত