দোলযাত্রার রঙ তোলার ঘরোয়া উপায়

প্রকাশ : ১৯ মার্চ ২০১৯, ১৫:৫৩

সাহস ডেস্ক

দোল বা হলি মানেই রঙ ও আনন্দের উৎসব। রঙ মেখে আপনজনের সঙ্গে আনন্দ ভাগ করে নেওয়াই এইদিনের প্রধান বৈশিষ্ট্য। আজকাল দোলের দিন রঙ খেলেই মানুষ থেমে যায় না। পরপর কয়েকদিন উৎসব চলতে থাকে। অনেকেই স্কুল-কলেজ-অফিসের ভয়ে রঙ থেকে দূরে থাকেন।

অনেকে আবার দূষিত রঙের কারণে দোলের সময়ে বাড়ির বাইরে পা রাখতেই নারাজ। তবে সেসব ভাবলে এই উৎসবকে উপভোগ করতে পারবেন না আপনি। প্রতি বছরই রং তুলতে বেগ পেতে হয়। মুখে, হাতে ছোবড়া রগড়াতে রগড়াতে ছাল-চামড়ার দফা রফা। বেশ কয়েক ঘণ্টার জ্বলুনি। এ বছর বরং হাতের কাছে তৈরি রাখুন কিছু মুষ্টিযোগ। 

দোলে রঙ মেখে ভুত হবেন তাতে কী? তবে রঙ তোলার সহজ ঘরোয়া উপায় জানা থাকলে আরও প্রাণ খুলে দোল উপভোগ করতে পারবেন। নিচের সেরকমই কয়েকটি টিপস দেওয়া হল।

অলিভ অয়েল:
রঙ খেলার পরে ফেস প্যাক না লাগিয়ে আগেই অলিভ অয়েল বা নারকেল তেল মেখে নিন। পরে রঙ তুলতে সমস্যা হবে না।
 
দই ও বেসন:
আপনার ত্বক শুকনো হলে রঙ মাখলে তা আরও শুকিয়ে যেতে পারে। দই ও বেসন দিয়ে প্যাক তৈরি করে রঙ খেলে এসে মুখে মাখুন। ২০ মিনিট পরে তা ধুয়ে ফেলবেন।
 
অ্যামন্ড ও মধু:
অ্যামন্ড পেস্টের সঙ্গে মধু মিশিয়ে নিন। তাতে কয়েক ফোঁটা লেবুর রস দিতে পারেন। শুকিয়ে গেলে তুলে ফেলুন।
 
মুসুর ডাল ও কমলালেবুর খোসা:
মুসুর ডাল ও কমলালেবুর খোসা বেটে পেস্ট তৈরি করে নিন। তৈলাক্ত ত্বকের জন্য এটি বেশ উপকারী। পেস্টটি মুখে শুকিয়ে গেলে তুলে ফেলুন। 
 
কলা:
পাকা কলা দিয়ে মিশ্রণ তৈরি করুন। তাতে কয়েক ফোঁটা মধু ও দুধ মিশিয়ে নিন। ত্বকে মাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।
 
বেসন ও চালের গুড়ো:
সমপরিমাণ বেসন ও চালের গুড়ো নিয়ে তাতে হলুদ গুড়ো ও গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করে ত্বকে লাগান। হলুদ অ্যান্টিসেপটিকের কাজ করবে ও ত্বকের কোনও সমস্যা হবে না।
 
লেবুর রস ও অ্যালোভেরা:
অ্যালো ভেরার রসে লেবুর রস মিশিয়ে মুখে মাখুন। তুলোর বল ভিজিয়ে মুখে লাগাতে পারেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত