চিকেন পপকর্ণ রেসিপি

প্রকাশ : ১১ মার্চ ২০১৯, ১৯:১৬

সাহস ডেস্ক

ডিনার পার্টির অন্যতম সুস্বাদু ও মুখোরচক খাদ্য হল চিকেন পপকর্ণ। মশলা যুক্ত, ঝাল ঝাল ভাজা চিকেনের টুকরো। এই সুস্বাদু স্ন্যাক টি আপনি নিজের বাড়িতে অতি সহজে বানিয়ে ফেলতে পারেন, আপনার সন্তান ও তার বন্ধু-বান্ধবদের জন্য।

উপকরণ-
250 gms চিকেন (হার বিহীন), ২ চামচ কর্ণফ্লাওয়ার বা ময়দা জাতীয় দ্রব্য একটি ডিম ও ১কাপ ব্রেড ত্রুমব, এক চা চামচ নুন, ৩ চা চামচ আদা-রসুনের পেস্ট, ৪ চা চামচ গোল মরিচ, ২ চা চামচ পিঁয়াজ বাটা (নাও নিতে পারেন), ৩ চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো, পরিমান মতো তেল।

চিকেন পপকর্ণ কিভাবে তৈরী করবেন-
১. একটি পাত্রে, শুকনো লঙ্কার গুঁড়ো, গোলমরিচের গুঁড়ো, আদা-রসুন বাটা, পেঁয়াজ বাটা এবং প্রয়োজন মনে করলে অন্য মশলা দিয়ে মিশিয়ে নিন।

২. চিকেনের টুকরো ছোট-ছোট করে কাটতে হবে। এমন করে কাটবেন যাতে ভাজার সময় সুসেদ্ধ হয়ে যায়।

৩. যে পাত্রে মশলা মিশিয়ে রেখেছেন, তার মধ্যে চিকেনের টুকরো গুলি ঢেলে দিন। এবার ময়দা বা কর্ণফ্লাওয়ার দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

৪. এই মিশ্রণে ডিম ও বাটার-মিল্ক দিয়ে ভালো করে মিশিয়ে নিন। সমস্ত কিছু যেন চিকেনের টুকরোর সাথে খুব ভালো করে মিশে যায়।

৫. এবার একটা করে টুকরো ব্রেড ত্রুম্বসের মধ্যে দিয়ে ভালো করে মিশিয়ে নিন। যাতে টুকরো গুলির গায়ে ক্র্যাম্বস ভালো করে লেগে যায়।

৬. তেল খুব ভালো করে ব্রেড ক্র্যাম্বস লাগানো চিকেনের টুকরো গুলি ধীরে ধীরে তেলের মধ্যে দিন। কিছুক্ষণ ভাজা হতে দিন, ঘ্যাঁটবেন না, তা হলে চিকেনের গা থেকে ব্রেড ক্র্যাম্বস ছাড়িয়ে যাবে।

৭. গোল্ডেন ব্রাউন না হওয়া পর্যন্ত ডুবন্ত তেলে ভাজুন। তারপর চিকেনের টুকরো গুলি তেল থেকে ছেঁকে নিয়ে টিসু পেপারের ওপর রাখুন। সস সহ গরম গরম পরিবেশন করুন।

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত