পাউরুটিতে গোলাপজাম

প্রকাশ : ০৬ মার্চ ২০১৯, ১৯:১৭

সাহস ডেস্ক

কালোজাম কিংবা রসগোল্লার মতোই গোলাপজাম বেশ জনপ্রিয় ও সুপরিচিত মিষ্টান্ন। ঘরে মিষ্টি তৈরি ঝামেলাপূর্ণ কাজ বলে, বেশিরভাগ ক্ষেত্রেই ঘরে গোলাপজাম তৈরি করার বিষয়টি এড়িয়ে যান। কিন্তু পাউরুটির গোলাপজাম তৈরিতে ঝামেলা হবে না একেবারেই। খুব অল্প উপাদানে ও স্বল্প পরিশ্রমেই ঘরে বসে তৈরি করে নেওয়া যাবে রসে ভেজানো পাউরুটির গোলাপজাম।

পাউরুটির গোলাপজাম তৈরিতে যা লাগবে-

৬টি বড় পাউরুটির টুকরা, ২ টেবিল চামচ গুঁড়া দুধ (ফুল ক্রিম), ১ টেবিল চামচ ক্রিম, পরিমাণ মতো ঘি। আর সিরা তৈরিতে লাগবে ১ কাপ চিনি, ১ কাপ পানি, ৩টি এলাচ, ১ টেবিল চামচ লেবুর রস।

তৈরি করবেন যেভাবে-

১. একটি কড়াইতে পানি দিয়ে তাতে চিনি দিয়ে জ্বাল দিতে হবে। পানি কিছুটা ঘন হয়ে আসলে এতে এলাচ গুঁড়া ও লেবুর রস দিয়ে ঢেকে দিতে হবে।

২. এখন পাউরুটির চারপাশের বাদামী অংশ কেটে ব্লেন্ডারে কিংবা ফুড প্রসেসরে দিয়ে গুঁড়া করে নিতে হবে।

৩. পাউরুটির গুঁড়া, গুঁড়া দুধ ও ক্রিম একসাথে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এর সঙ্গে অল্প পরিমাণে তরল দুধ মিশিয়ে ডো তৈরি করতে হবে। ডো তৈরির সময় খেয়াল রাখতে হবে, এতে যেন কোন দলা না থাকে। ডো যত ভালোভাবে তৈরি হবে, মিষ্টি ততই পারফেক্ট হবে।

৪. এখন হাতের তালুই ঘি নিয়ে তৈরিকৃত ডো থেকে অল্প পরিমাণ নিয়ে মিষ্টির আকৃতিতে গোল করে নিতে হবে।

৫. সবটুকু ডো থেকে মিষ্টি তৈরি করা হয়ে গেলে কড়াইতে মাঝারি আঁচে তেল গরম করে নিতে হবে। তেল গরম হয়ে উঠলে এতে একে একে মিষ্টিগুলো ছেড়ে দিতে হবে।

৬. অল্প আঁচে মিষ্টিগুলো ভাজতে হবে। মিষ্টিগুলো বাদামী বর্ণ ধারণ করলেই তেল থেকে তুলে চিনির সিরায় ছেড়ে দিতে হবে।

৭. চুলায় চিনির সিরাতে পাঁচ মিনিটের মতো রেখে এরপর চুলা বন্ধ করে দিতে হবে। কড়াইয়ের মুখ ভালোভাবে বন্ধ করে অন্তত দুই ঘণ্টা রেখে দিতে হবে।

৮. দুই ঘন্টা পর কড়াই থেকে নরম তুলতুলে মিষ্টি বাটিতে তুলে বাদাম কুঁচি ছড়িয়ে পরিবেশন করতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত