‘দোল-খাবারের’ পাঁচকাহন

প্রকাশ : ০৫ মার্চ ২০১৯, ১২:৫৪

সাহস ডেস্ক

‘ফাগুন লেগেছে বনে বনে’। লাল, গোলাপি, কমলা, সবুজ আবিরে-রঙে লেপে যাবে শহরের দেওয়াল থেকে ঘরবাড়ি। এ বছর হলি উদযাপিত হবে ২০ মার্চ। পিচকিরি, নাচ-গান আর আর রঙের উদযাপনে মেতে উঠবেন সকলেই। হাতে আর মাত্র কয়েকটা দিন। তাই এখন থেকেই মনে মনে ঠিক করে নিন ওই দিনের পরিকল্পনা। আর সেই জন্যই রইল জিভে জল আনা কিছু রেসিপি।

হলি মাথায় রেখে রইল পাঁচটি ঐতিহ্যবাহী পদ:

গুজিয়া
খোয়া, গুড়, বাদাম, কিসমিস আর চিনির সিরায় তৈরি রূপোলি মোড়কে মোড়া মিষ্টি গুজিয়া ছাড়া হোলির খাওয়া অসম্পূর্ণ। আজকাল বাজারে অনেক রেডিমেড গুজিয়া পাওয়া যায়, আর সেগুলো বেশ ভালোই। যো কোনও একটা কিনে ফেলুন।

মালপোয়া
এটা প্রকৃতপক্ষে দেশি ঘি ও চিনির সিরায় জারানো এক ধরনের দেশি প্যানকেক। সঙ্গে যদি থাকে একটু রাবড়ি। তা হলে কেল্লাফতে।

দই-পাপড়ি চাট
হলির উদযাপনে টক মিষ্টি দইয়ের চাট থাকবে না তাও হয় নাকি। দইয়ে চোবানো কুড়মুড়ে পাপড়ি যদি থাকে তা হলে হলি এমনিতেই জমে যাবে।

ঠান্ডাই
হলি মানেই কি শুধু তেলে ভাজা আর মশলাদার পদ? মোটেই না। হলির আসল মজা তো লুকিয়ে ঠান্ডাই অর্থাৎ সরবতে। ছোট থেকে বড় বাড়ির সকলেই দুধ, বাদাম, এলাচের এই কম্বিনেশনে মুগ্ধ হয়ে থাকেন। সত্যি বলতে ঠান্ডাই ছাড়া হলি কেমন অসম্পূর্ণ।

নোনতা পেড়া
মিষ্টি শুধু নয়, নোনতাও চাই। হলি মানেই সব রকম স্বাদ একসঙ্গে চেখে ফেলা। তাই ছোট্ট ছোট্ট এক কামরে মুখে মিলিয়ে যাওয়ার মতো এই পেড়াগুলি হলির দিন খুবই সমাদৃত হয়। সঙ্গে যদি থাকে এক কাপ গরম চা, তা হলে আপনার দিন সত্যিই ‘হলি হ্যায়’।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত