x

এইমাত্র

  •  আজ ১৭ই জুলাই প্রকাশিত হচ্ছে এইচ এস সি ফলাফল ২০১৯।

ফাগুন আয়োজনে কুমড়া ফুলের বড়া

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:০৭

সাহস ডেস্ক

উৎসবের এই দিনটিকে ঘিরে সকলেই কিছু না কিছু আয়োজন করেন। তাই আপনিও আজ সবার জন্য তৈরি করে নিতে পারেন কুমড়া ফুলের বড়া। বাজারে থরে থরে সাজানো দৃষ্টিনন্দন কুমড়া ফুল দিয়ে খুব অল্প সময়ে তৈরি করে নেওয়া যাবে মুখরোচক ও সহজ এই বড়াটি। 

দেখে নিন কুমড়া ফুলের বড়ার রেসিপি-
কুমড়া ফুলের বড়া তৈরিতে যা লাগবে: ২০-২৫টি মিষ্টি কুমড়ার ফুল, ১/২ কাপ বেসন, ১/২ কাপ চালের গুঁড়া, ১/২ চা চামচ হলুদ গুঁড়া, ১/২ চা চামচ মরিচ গুঁড়া, ১/৪ চা চামচ ধনিয়া গুঁড়া, ১/৪ চা চামচ জিরা গুঁড়া, ১ চা চামচ লবণ, ১/২ চা চামচ বেকিং পাউডার, ১ চা চামচ পেঁয়াজ বাটা, ১/২ চা চামচ রসুন বাটা, ১টি ডিম, পরিমাণমতো পানি, পরিমাণমতো তেল।

কুমড়া ফুলের বড়া যেভাবে তৈরি করতে হবে-
১. প্রতিটি ফুল ভালোভাবে পরিষ্কার করে ফুলের মাঝখানের অংশটি কেটে ফেলে দিতে হবে।

২. একটি পাত্রে তেল বাদে অন্যান্য সকল উপকরণ একসাথে ভালোভাবে মিশিয়ে ব্যাটার তৈরি করে নিতে হবে। ব্যাটারটি যেন খুব বেশি ঘন কিংবা খুব বেশি পাতলা না হয়। সেই সঙ্গে একটি বিষয় মাথায় রাখতে হবে। বড়াগুলো কুড়মুড়ে করতে চাইলে ডিম যোগ না করাই শ্রেয়।

৩. চুলায় কড়াই বসিয়ে মাঝারি তাপে তেল গরম করে নিতে হবে। তেল গরম হয়েছে কিনা বোঝার জন্য কয়েক ফোঁটা ব্যাটার তেলে ফেলে দেখতে হবে।

৪. ব্যাটার পারফেক্টলি তৈরি হয়ে গেলে ব্যাটারে এক একটি ফুল চুবিয়ে এরপর তেলে ছেড়ে দিতে হবে। মাঝারি-উচ্চ তাপে ফুলগুলো হালকা বাদামী করে ভেজে নিতে হবে।

ফুলের বড়াগুলোর তেল ঝরিয়ে রায়তা কিংবা কেচাপের সঙ্গে গরম গরম পরিবেশন করতে হবে। চাইলে ভাত কিংবা খিচুরির সঙ্গেও খাওয়া যাবে মজাদার এই বড়াগুলো।

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত