শীতে ইনস্ট্যান্ট কফি ও কফি কেক

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০১৯, ১৯:৩১

সাহস ডেস্ক

শীতের পড়ন্ত বিকেলে একাকিত্ব উপভোগ করতে সঙ্গী হতে পারে এক মগ ধোঁয়া ওঠা গরম কফি আর কফি কেক।কফি শপের পছন্দের স্বাদের কফি ও কফি কেক ঘরেই তৈরি করতে পারেন।

কফির জন্য:
কফি এক চা চামচ, চিনি এক চা চামচ বা পরিমাণমতো, কফিমেট  তিন চা চামচ, পানি পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন:
চুলায় একটি পাত্রে পানি ফুটিয়ে নিন। কফিমেট ও গরম পানি মিশিয়ে রাখুন। এবার মগে কফি ও চিনি অল্প পানি দিয়ে ভালো করে নেড়ে নিন। নাড়তে নাড়তে যখন সোনালী বর্ণ ও আঠালো ভাব হবে, তখন মগে কফি মিশ্রণটির মধ্যে ফুটানো কফিমেট মেলানো পানি দিন। এবার খুব ভালোভাবে মিশিয়ে নিলেই তৈরি আপনার ইনস্ট্যান্ট কফি।

কফি কেকের উপকরণ:
১ কাপ ময়দা, ১ টেবিল চামচ কোকো পাউডার, ১ টেবিল চামচ কফি গুঁড়া, ১/২ কাপ কনডেন্সড মিল্ক, ১/২ কাপ দুধ, ২ টেবিল চামচ তেল, ২ টেবিল চামচ তরল মাখন, ১/৪ কাপ চিনি, ১ টেবিল চামচ ভিনেগার, ১ টেবিল চামচ বেকিং পাউডার, ১/২ টেবিল চামচ বেকিং সোডা, ১ টেবিল চামচ ভ্যানিলা এসেন্স, লিকুইড চকলেট, বাদাম।

প্রণালী:
দুধ, কনডেন্সড মিল্ক, ভিনেগার, তেল ও মাখন একটি বাটিতে একসঙ্গে মিশিয়ে রেখে দিন। ময়দা, কোকো পাউডার, চিনি, কফি, বেকিং পাউডার, বেকিং সোডা ও ভ্যানিলা এসেন্স একসঙ্গে মেশান। কেক বানানোর ছাঁচে তেল গরম করে নিন। দুধের মিশ্রণটি ময়দার মিশ্রণে ঢালুন। এবার পুরো মিশ্রণটি কাপ কেকের ট্রেতে ঢেলে দিন। ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ২০ মিনিট বেক করুন। 

কিছুটা ঠাণ্ডা হলে চকলেট ও বাদাম দিয়ে সাজিয়ে কফির সঙ্গে পরিবেশন করুন কফি কেক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত