বড়দিনে বাচ্চাদের জন্য সুপার কাপকেক

প্রকাশ : ২৩ ডিসেম্বর ২০১৮, ১৩:২৬

সাহস ডেস্ক

বড়দিনই তো কেক খাওয়ার পারফেক্ট সময়৷ অনেক রংয়ের, অনেক ডিজাইনের কাপকেক আপনারা ইচ্ছা করলেই বানাতে পারেন। তাই বাইরের কেক না খেয়ে বাড়ির বাচ্চাদের হাতে তুলে দিন রংবেরঙের কাপ কেক৷ তৈরি করা যেমন সহজ, মজার মিলবে দ্বিগুণ৷

কাপকেক তৈরির উপকরণ:
ময়দা দেড় কাপ, ডিম ২টি, চিনি ১ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, দুধ আধ কাপ, বাটার বা তেল ২ টেবিল চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, বাটার ১০০ গ্রাম, আইসিং সুগার বা গুঁড়ো চিনি ১ কাপ, ঠাণ্ডা দুধ ১/৩ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ।

প্রস্তুত প্রণালী:
প্রথমে একটি বাটিতে ময়দা ও বেকিং পাউডার মিশিয়ে চেলে রেখে দিন। এতে ময়দা ঝরঝরে হবে আর বেকিং পাউডার ময়দার সাথে ভালোভাবে মিশে যাবে। এবার ডিম ভেঙে ডিমের কুসুম আর সাদা অংশ আলাদা দুটি বাটিতে রাখতে হবে। প্রথমে ডিমের সাদা অংশ ইলেকট্রিক বিটারের সাহায্যে ভালো করে বিট করে নিতে হবে। ইলেকট্রিক বিটার না থাকলে অন্য যেকোনো বিটারের সাহায্যে খুব স্পিডে বিট করে ফোম বানাতে হবে। এরপর এর সাথে ডিমের কুসুম ও চিনি দিয়ে আবার বিট করে মেশাতে হবে। তারপর দুধ, তেল ও ভ্যানিলা এসেন্স দিয়ে মেশাতে হবে।

এখন সবশেষে বিটার রেখে দিয়ে একটা চামচের সাহায্যে হালকা নেড়ে ডিমের মিশ্রণের সাথে ময়দার মিশ্রণ ভালো করে মেশাতে হবে। ময়দা দেবার পর আর বিট করা যাবে না, তাহলে ফোম বসে যাবে আর কেক ফুলবে না। এবার কাপকেক তৈরির কাপগুলোতে কেকের মিশ্রণ কাপের অর্ধেক অংশ পর্যন্ত ঢালতে হবে। কারণ কেক ফুলে দ্বিগুণ হবে। বাজারে কাপকেক বানানোর জন্য বিভিন্ন ধরনের কাপ কিনতে পাওয়া যায়। এরপর কাপগুলো একটি ট্রেতে করে ইলেকট্রিক ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ৩০ মিনিট বেক করুন। আর মাইক্রোওয়েভ ওভেনে ১ মিনিট বেক করতে হবে। তারপর বের করে ঠাণ্ডা করতে হবে।

এখন ক্রিম তৈরির জন্য বাটার ও আইসিং সুগার একসাথে নিয়ে ৫ মিনিট ভালোভাবে বিট করতে হবে। এর সাথে ঠাণ্ডা দুধ ও ভ্যানিলা এসেন্স দিয়ে আরো ৫-৭ মিনিট বিট করতে হবে। ভালোভাবে বিট করলেই সুন্দর ক্রীম তৈরি হবে। কাপ কেকগুলোর উপরে ভ্যানিলা বাটার ক্রীম পছন্দ মতো সাজিয়ে পরিবেশন করুন। এই উপকরণে ৭-৮ টি কাপকেক তৈরি করা যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত