গুঁড়া দুধের কালোজাম মিষ্টি

প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:৪৬

সাহস ডেস্ক

আজই গুঁড়া দুধ ও ময়দা দিয়ে ঝটপট বানিয়ে ফেলুন মজাদার কালোজাম মিষ্টি। ছানা তৈরির ঝামেলা নেই বলে খুব সহজেই বানিয়ে ফেলা যায় গুঁড়া দুধের এই মিষ্টি। জেনে নিন রেসিপি।  

উপকরণ :  

গুঁড়া দুধ- ১ কাপ, ময়দা- ২ টেবিল চামচ, সুজি- ১ টেবিল চামচ, বেকিং পাউডার- ২/৩ চিমটি, ঘি- আধা চা চামচ
তরল দুধ- আধা কাপ, ফুড কালার- কয়েক চিমটি (ঐচ্ছিক), তেল- ভাজার জন্য, মাওয়া- ১ কাপ

সিরার উপকরণ : 

পানি- ৩ কাপ, চিনি- ২ কাপ, এলাচ- ৩টি

প্রণালি :

একটি বাটিতে গুঁড়া দুধ, ময়দা, সুজি ও বেকিং পাউডার মিশিয়ে নিন। মিশ্রণে ঘি মেশান। অল্প অল্প করে তরল দুধ দিয়ে ডো তৈরি করুন এবার। ফুড কালার দিয়ে দিন। আঠালো ডো তৈরি হলে হাতে ঘি মাখিয়ে ডো থেকে সামান্য অংশ নিয়ে হাতে চেপে গোল করুন। এরপর লম্বাটে কালোজামের আকৃতি দিন। মিষ্টি তৈরি হলে ঢেকে রাখুন।

চুলায় প্যানে পানি দিয়ে গরম করুন। গরম হলে চিনি দিয়ে দিন। চিনি গলে গেলে এলাচ ভেঙে দিন। সিরা ফুটে উঠলে জ্বাল কমিয়ে ঢেকে রাখুন।

এবার কালোজাম তেলে ভেজে নিতে হবে। প্যানে তেল দিয়ে মাঝারি আঁচে গরম করুন। গরম হলে একটি একটি করে মিষ্টি দিয়ে ডুবো তেলে ভাজুন। মিষ্টি ছাড়ার আগে দেখে নেবেন তেল বেশি গরম হয়ে গেছে কিনা। বেশি গরম তেলে মিষ্টি দিলে বাইরের অংশ তাড়াতাড়ি ভাজা হলেও ভেতরের অংশ ভাজা হবে না। কিছুক্ষণ পর মিষ্টি তেলের উপর উঠে আসতে শুরু করলে সামান্য নেড়ে নিন। আরও কিছুক্ষণ ভাজার পর মিষ্টি লালচে হয়ে গেলে অনবরত নাড়তে থাকুন। কালচে হলে মিষ্টি উঠিয়ে চুলায় রাখা চিনির সিরায় দিয়ে জ্বাল বাড়িয়ে মাঝারি করে দিন। ১০ মিনিট এভাবে রাখুন। মাঝে একবার নেড়ে দেবেন। ১০ মিনিট পর মিষ্টি ফুলে উঠলে সিরার পাত্র নামিয়ে ঢেকে রাখুন ১ ঘণ্টা। মিষ্টি উঠিয়ে মাওয়ায় গড়িয়ে পরিবেশন করুন মজাদার কালোজাম। 
 
সাহস২৪.কম/জুয়েনা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত