এইদিনে বঙ্গবন্ধুর কণ্ঠে বাংলা ভাষায় ভাষণ শুনেছিল জাতিসংঘ

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২১, ১২:২১

আজ ঐতিহাসিক ২৫ সেপ্টেম্বর। ১৯৭৪ সালের আজকের এইদিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কণ্ঠে প্রথমবার বাংলা ভাষায় ভাষণ শুনে ছিল জাতিসংঘ। জাতিসংঘের ২৯তম সাধারণ অধিবেশনে বঙ্গবন্ধুর এই ভাষণ বাঙালি জাতির গর্বের ঐতিহাসিক মূহুর্ত।

১৯৭১ সালের স্বাধীনতা অর্জনের পর ১৯৭৪ সালের ১৭ সেপ্টেম্বর স্বাধীন বাংলাদেশ জাতিসংঘের সদস্যপদ লাভ করে। উক্ত অধিবেশনের জাতিসংঘের মঞ্চে অন্যান্য সদস্য দেশ গুলোর সামনে প্রথম বার বাংলা ভাষাকে উপস্থাপন করেন বঙ্গবন্ধু। 

বঙ্গবন্ধু এদিন ভাষণে বলেন, 'বাঙালি জাতির জন্য এটি এক ঐতিহসিক মুহূর্ত। কারণ তাদের আত্মনিয়ন্ত্রণের অধিকার অর্জনের সংগ্রাম আজ বিরাট সাফল্য দ্বারা চিহ্নিত। একটি স্বাধীন দেশের স্বাধীন নাগরিক হিসেবে মুক্ত-সম্মানজনক জীবন যাপনের অধিকার অর্জনের জন্য বাঙালি জাতি বহু শতাব্দী ধরে সংগ্রাম চালিয়ে এসেছে। তারা চেয়েছে বিশ্বের বিভিন্ন জাতির সাথে শান্তি ও সৌহার্য্যের সাথে বসবাস করতে।'

তিনি বলেন, 'বাংলাদেশের মতো যেই সব দেশ দীর্ঘ সংগ্রাম ও আত্মদানের মাধ্যমে নিজেদের প্রতিষ্ঠিত করিয়াছে, কেবল তাহাদেরই এই দৃঢ়তা ও মনোবল রহিয়াছে, মনে রাখিবেন সভাপতি, আমার বাঙালি জাতি চরম দুঃখ ভোগ করিতে পারে, কিন্তু মরিবে না, টিকিয়া থাকিবার চ্যালেঞ্জ মোকাবেলায় আমার জনগণের দৃঢ়তাই আমাদের প্রধান শক্তি।'

ইতিহাসের এই দিনটিকে স্মরণীয় করে রাখতে নিউইয়র্ক স্টেট ২০১৯ সাল থেকে 'বাংলাদেশি ইমিগ্র্যান্ট ডে' হিসেবে পালন করে আসছে। এই ধারবাহিকতায় আজ শনিবার (২৫ সেপ্টেম্বর) বিকেল ৫টায় 'মুক্তধারা' আয়োজনে নিউইয়র্কের জ্যাকসন হাইটেসের জুইশ সেন্টারে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেনসহ প্রমুখ। এছাড়াও সভায় মূল প্রবন্ধ পাঠক করবেন জাতিসংঘে কর্মরত অর্থনীতিবিদ ড. নজরুল ইসলাম।  

ঐতিহাসিক এই ভাষণের ৪৭তম বার্ষিকী স্মরণে ই-পোস্টার প্রকাশ করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত