বঙ্গবন্ধুর বিদেহী আত্মার কাছে ক্ষমা চাচ্ছি: এ কে খন্দকার

প্রকাশ : ০১ জুন ২০১৯, ১৩:৪৩

সাহস ডেস্ক

নিজের বই ‘১৯৭১ : ভেতরে বাইরে’তে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ নিয়ে মিথ্যাচার করায় জাতির কাছে ক্ষমা প্রার্থনা করেছেন এয়ার ভাইস মার্শাল (অব.) এ.কে. খন্দকার।

শনিবার, ১ জুন, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে, ‘১৯৭১ : ভেতরে বাইরে’ বইয়ে বঙ্গবন্ধু ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের শেষে ‘জয় পাকিস্তান’ বলেছেন উল্লেখ করায় তিনি এ নিয়ে ক্ষমা প্রার্থনা করেন।

এ কে খন্দকার বলেন, “আমার বইয়ে ‘জয় পাকিস্তান’ এই অংশটুকুর জন্য দেশপ্রেমিক অনেকেই কষ্ট পেয়েছেন। এই অংশটুকু আমার বইতে যেভাবেই আসুক না কেন এ অসত্য তথ্যের দায়ভার আমার এবং বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণে কখনোই ‘জয় পাকিস্তান’ শব্দ দুটি বলেননি।”

তিনি আরোও বলেন, “তাই আমি আমার বইয়ের ৩২ পৃষ্ঠায় উল্লেখিত বিশেষ অংশ সম্বলিত পুরো অনুচ্ছেদ প্রত্যাহার করে নিচ্ছি এবং একই সাথে জাতির কাছে ও বঙ্গবন্ধুর বিদেহী আত্মার কাছে ক্ষমা চাচ্ছি।”

‘১৯৭১ : ভেতরে বাইরে’ বইটি ২০১৪ সালের আগস্ট মাসে ‘প্রথমা প্রকাশনী’ থেকে প্রকাশিত হয়। গতমাসে একটি টিভি চ্যানেলের অনুষ্ঠানেও তিনি এ নিয়ে কথা বলেন।

উল্লেখ্য, এয়ার ভাইস মার্শাল (অব.) এ.কে. খন্দকার নামে পরিচিত বাংলাদেশ বিমান বাহিনীর প্রথম প্রধান ছিলেন। ২০০৯-এ বাংলাদেশের সাধারণ নির্বাচনে অংশ নিয়ে তিনি সংসদের সদস্য নির্বাচিত হন এবং মন্ত্রী পদে নিয়োগপ্রাপ্ত হন। জিয়া ও এরশাদের শাসনামলে তিনি অস্ট্রেলিয়া ও ভারতে বাংলাদেশের হাইকমিশনার হিসাবে দায়িত্ব পালন করেছেন। এরশাদের আমলে তিনি বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেছেন ও উপ-প্রধান সেনাপতি হিসেবে কর্মরত ছিলেন।

সাহস২৪.কম/জয়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত