শহীদ জোহা দিবস আজ

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১২:২১

সাহস ডেস্ক

শহীদ ড. শামসুজ্জোহা দিবস আজ সোমবার। ১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) তৎকালীন প্রক্টর ও রসায়ন বিভাগের অধ্যাপক সৈয়দ ড. মোহাম্মদ শামসুজ্জোহা পাকিস্তানি হানাদারের গুলিতে নিহত হন। তিনিই দেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী। সার্জেন্ট জহুরুল হক হত্যার বিচার, আগরতলা ষড়যন্ত্র মামলা প্রত্যাহার ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুক্তির দাবিসহ আইয়ুব খানবিরোধী আন্দোলনে ফুঁসে ওঠা রাবি ছাত্রদের সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তিনি।

পাকিস্তানি সেনাদের গুলি থেকে আন্দোলনকারী শিক্ষার্থীদের বাঁচাতে তিনি বলেছিলেন, ‘আমার কোনো ছাত্রের গায়ে গুলি লাগার আগে সে গুলি আমার বুকে লাগবে।’

১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারি আনুমানিক সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে তাকে গুলি করে হত্যা করা হয়। এ দিনটিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘শিক্ষক দিবস’ হিসেবে পালন করা হচ্ছে। শহীদ জোহা দিবস উপলক্ষে নানা কর্মসূচি নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

কর্মসূচির মধ্যে রয়েছে- ভোর থেকে সকাল ১০টা পর্যন্ত কালো পতাকা উত্তোলন, ড. জোহার মাজার ও জোহা স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও স্মারক বক্তৃতা। এ ছাড়া রয়েছে বাদ জোহর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে কোরআনখানি ও বিশেষ মোনাজাত, সন্ধ্যা সাড়ে ৬টায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে দোয়া মাহফিল ও প্রদীপ প্রজ্বালন অনুষ্ঠান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত