রেডক্রস ও রেডক্রিসেন্ট দিবস আজ

প্রকাশ : ০৮ মে ২০১৮, ১১:৫৬

সাহস ডেস্ক

রেডক্রস/রেডক্রিসেন্ট দিবসবিশ্ব রেডক্রস ও রেডক্রিসেন্ট দিবস আজ মঙ্গলবার (৮ মে)। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদা ও নানা কর্মসূচির মধ্য দিয়ে এই দিবসটি পালন করা হবে।

কর্মসূচির মধ্যে রয়েছে জাতীয় ও রেডক্রিসেন্ট পতাকা উত্তোলন, আলোচনা সভা, রেড ক্রিসেন্ট অ্যাওয়ার্ড প্রদান, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি ও চিকিৎসাধীন রোগীদের মাঝে শুভেচ্ছা উপহার বিতরণ।

বিশ্বব্যাপী রেডক্রস আন্দোলনের ভূমিকাকে গুরুত্ব দিয়েই চলতি বছর এ দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘সবর্ত্র, সবার জন্য’।

বিশ্ব রেডক্রস ও রেডক্রিসেন্ট দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

হেনরি ডুন্যান্ট যুদ্ধে আহতদের সেবার মহানবর্তা নিয়ে ১৮৬৩ সালের এ দিনে রেডক্রস গড়ে তোলেন। পরবর্তীতে বিশ্বব্যাপী প্রতিবছর ৮ মে রেডক্রস ও রেডক্রিসেন্ট দিবস হিসেবে পালিত হয়।

দিবসটির কর্মসূচির মধ্যে রয়েছে মঙ্গলবার সকাল ৯টায় বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির সদর দফতরে জাতীয় ও রেডক্রিসেন্ট পতাকা উত্তোলন। সকাল ১০টায় হলি ফ্যামিলি রেডক্রিসেন্ট মেডিক্যাল কলেজ হাপাতাল প্রাঙ্গণে দিনব্যাপী স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি এবং একই দিন একই স্থানে সদস্য এবং তহবিল সংগ্রহ অভিযান অনুষ্ঠিত হবে। দুপুর ১২টায় হলি ফ্যামিলি রেডক্রিসেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের মধ্যে শুভেচ্ছা উপহার বিতরণ করা হবে।

বিকাল ৪টায় হলি ফ্যামিলি রেডক্রিসেন্ট মেডিক্যাল কলেজ মিলনায়তনে আলোচনা সভা, রেডক্রিসেন্ট অ্যাওয়ার্ড প্রদান, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমদ মজুমদার।

এছাড়াও দেশের সব জেলা সদরে রেডক্রিসেন্ট সোসাইটির সংশ্লিষ্ট জেলা ইউনিটসমূহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব রেড ক্রসরেড ক্রিসেন্ট দিবস পালন করা হবে। 

সূত্র: বাসস
সাহস২৪কম/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত