জাতীয় পিঠা উৎসবের সফল সমাপন

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০১৮, ২০:১৪

ক্রেস্ট গ্রহণ করছেন সামিরা আহমেদ

হাজার বছরের সমৃদ্ধশালী সংস্কৃতির উত্তরাধীকারী আমরা। খাদ্যরসিক বাঙালি প্রাচীনকাল থেকে প্রধান খাদ্যের পরিপূরক মূখরোচক অনেক খাবার তৈরী করে আসছে। তবে পিঠা সর্বাধিক গুরুত্বের দাবিদার। লোকজ এই শিল্প আবহমান বাংলার অপরিহার্য অঙ্গ হয়ে উঠেছিল। এ যুগে সামাজিকতার ক্ষেত্রে পিঠার প্রচলন কমে এসেছে। শুধু খাবার হিসেবে নয় বরং লোকজ ঐতিহ্য এবং নারীসমাজের শিল্প নৈপুণ্যের স্মারক রূপেও পিঠা বিবেচিত হয়। বাংলার নারীসমাজ অতীতে শিক্ষাদীক্ষায় অনগ্রসর ছিল সত্য, কিন্তু স্বীকার করতে হবে এদেশের নারী সমাজ লোকজ শিল্পকর্মে অত্যন্ত নিপুন।

লোকজ এই ঐতিহ্য ধরে রাখতে বাঙালির পিঠা পার্বণের আনন্দধারায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও জাতীয় পিঠা উৎসব পরিষদ এর যৌথ আয়োজনে বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে ১০ থেকে ১৮ মাঘ ১৪২৪/২৩ থেকে ৩১ জানুয়ারি ২০১৮ প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা আয়োজন করা হয় জাতীয় পিঠা উৎসব ১৪২৪।

৩১ জানুয়ারি ২০১৮ বুধবার বিকেলে একাডেমি প্রাঙ্গণে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। সমাপনী অনুষ্ঠানে আহ্বায়কের বক্তব্য প্রদান করেন জাতীয় পিঠা উৎসব উদ্যাপন পরিষদ ১৪২৪ এর আহ্বায়ক ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশবরেণ্য নাট্যাভিনেতা ড. ইনামুল হক, নাট্যব্যক্তিত্ব নাসিরউদ্দিন ইউসুফ, সংগীত শিল্পী রফিকুল আলম ও বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি মিনু হক।

জাতীয় পিঠা উৎসব উদ্যাপন পরিষদের সভাপতি ম. হামিদ এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরী। সমাপনী আলোচনা শেষে জাতীয় পিঠা উৎসব ১৪২৪ অংশগ্রহণকারী পিঠাশিল্পী বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন মাননীয় সংস্কৃতি মন্ত্রী।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত