আম খাওয়ার পরে খাওয়া যাবে না যেসব খাবার

প্রকাশ : ২৬ মে ২০২৪, ১৮:৩৭

Desk Report

গ্রীষ্মকালের সুমিষ্ট ফল আম শুধু আমাদের স্বাদে তৃপ্তিই জোগায় না, পুষ্টিরও জোগান দেয়। এতে প্রচুর ভিটামিন সি, বি, ক্যালসিয়াম, আয়রন ও খনিজ লবণসহ বিভিন্ন পুষ্টি উপাদান আছে। 

তবে মনে রাখতে হবে, আম খাওয়ারও আছে কিছু নিয়ম-কানুন। আম খাওয়ার ঠিক পরপরই কিছু খাবার এড়িয়ে চলা ভালো।

তেল মসলাযুক্ত খাবার: আম খাওয়ার পর তেল মসলাযুক্ত খাবার খেলে হজমের সমস্যা এবং কোষ্ঠকাঠিন্য দেখা দিতে পারে। এছাড়াও অতিরিক্ত তেল মসলাযুক্ত খাবার ত্বকের জন্যও ঠিক নয়।

দই: পুষ্টিবিদরা বলেন, আমের পর দই খাওয়া একেবারেই উচিত নয়। কারণ তাহলে শরীরে শর্করার ভাগ অনেকাংশে বেড়ে যায়। এর ফলে শরীরের ভারসাম্য নষ্ট হয়ে যায়। বিষ ক্রিয়াও হতে পারে। 

পানি: আম খেয়ে সঙ্গে সঙ্গে পানি পান করলে পেটে ব্যথা হতে পারে। চিকিৎসকরা বলছেন, আম খেয়ে সঙ্গে সঙ্গে পানি পান করলে অ্যাসিডিটি হতে পারে। গ্যাস জমতে পারে। আম খাওয়ার অন্তত ৩০-৬০ মিনিট পর পানি পান করা উচিত।

কোমল পানীয়: আম খাওয়ার পর যদি কোমল পানীয় খান, তাহলে আপনার শরীরে শর্করার মাত্রা অনেক বেড়ে যাবে। আপনি যদি ডায়াবেটিস রোগী হন তাহলে এই ভুল একেবারে করবেন না।

করলা: আম খাওয়ার পর করলার কোনও তরকারি বা করলা ভাজা খাওয়া ঠিক নয়। তাহলে বমি বমি ভাব হতে পারে। এ কারণে শরীর সুস্থ রাখার জন্য আমের পর একেবারে করলা খাওয়া ঠিক নয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত