দেশে আরও ৮৫০টি অবৈধ ক্লিনিক বন্ধ করল স্বাস্থ্য অধিদপ্তর

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০২২, ১২:৩৮

সাহস ডেস্ক

স্বাস্থ্য অধিদপ্তরের দ্বিতীয় ধাপের অভিযানে সারাদেশে ৮৫০টি অবৈধ ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও ব্লাড ব্যাংক বন্ধ করা হয়েছে। ২৯ আগস্ট‌ থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত ৪ দিনের অভিযানে এসব অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করা হয়। শুক্রবার (০২ সেপ্টেম্বর) বিকালে স্বাস্থ্য অধিদপ্তর এ তথ্য জানায়। অধিদপ্তর বলেছে, এখন থেকে সাইনবোর্ডে প্রতিষ্ঠানের নিবন্ধন নম্বর ও নিবন্ধনের মেয়াদ উত্তীর্ণ হওয়ার তারিখ উল্লেখ করতে হবে।

সবচেয়ে বেশি ১৯৪টি প্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে চট্টগ্রাম বিভাগে। এরপর সবচেয়ে বেশি ১৮৬টি প্রতিষ্ঠান বন্ধ হয়েছে খুলনা বিভাগে। রাজধানী ঢাকায় বন্ধ করা হয়েছে ২০টি প্রতিষ্ঠান। সিলেট বিভাগে সবচেয়ে কম ১৭টি প্রতিষ্ঠান বন্ধ করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

২৬ মে সারা দেশের অবৈধ প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান শুরু করে স্বাস্থ্য অধিদপ্তর। ২৮ আগস্ট সংবাদ সম্মেলন করে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে বলা হয়, তিন মাসে তারা ১ হাজার ৬৪১টি অবৈধ বেসরকারি, হাসপাতাল, ক্লিনিক, রোগনির্ণয় কেন্দ্র ও ব্লাড ব্যাংক বন্ধ করে দেয়। ওই দিন বলা হয়, আরও চার দিন অভিযান চলবে।

এদিকে ১ সেপ্টেম্বর বিভিন্ন প্রতিষ্ঠান ও দপ্তরে পাঠানো স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালকের (হাসপাতাল ও ক্লিনিক) চিঠিতে বলা হয়, প্রতিটি বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও ব্লাড ব্যাংকের সাইনবোর্ডে নিবন্ধন নম্বর এবং নিবন্ধনের মেয়াদ উত্তীর্ণ হওয়ার তারিখ উল্লেখ করতে হবে। উল্লেখ না থাকলে ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবেন সংশ্লিষ্ট সিভিল সার্জন।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) আহমেদুল কবীর বলেন, প্রতারণা বন্ধে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। অবৈধ প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান ও সাইনবোর্ডে লাইসেন্স নম্বর লেখা বাধ্যতামূলক করা সেই উদ্যোগেরই একটি অংশ।

সাহস২৪.কম/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত