অবহেলায়-অযত্নে পড়ে আছে চুয়াডাঙ্গার একমাত্র আইসিইউ অ্যাম্বুলেন্স

প্রকাশ : ০৪ জুন ২০২২, ১৪:১৩

সাহস ডেস্ক

চুয়াডাঙ্গায় জেলা সিভিল সার্জন কার্যালয়ে অবহেলায়-অযত্নে পড়ে আছে আইসিইউ সহ অত্যাধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ অ্যাম্বুলেন্সটি। ভারত সরকারের দেওয়া উপহারের অ্যাম্বুলেন্সটি সদর হাসপাতাল কর্তৃপক্ষ ছয় মাস আগে বুঝে নেয়। কিন্তু এখনো চালু হয়নি জীবনরক্ষাকারী এই অ্যাম্বুলেন্স সেবা।

হাসপাতাল সূত্র জানায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ভারত সরকার উপহার হিসেবে কিছু অত্যাধুনিক অ্যাম্বুলেন্স বাংলাদেশে পাঠায়। সেগুলোর একটি পেয়েছিল চুয়াডাঙ্গা সদর হাসপাতাল। আইসিইউ অ্যাম্বুলেন্সটি ২০২১ সালের ২৬ নভেম্বর রাতে চুয়াডাঙ্গা সদর হাসপাতাল প্রাঙ্গণে এসে পৌঁছায়। সেদিনই হাসপাতাল কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয় অ্যাম্বুলেন্সটি।

জানা গেছে, চুয়াডাঙ্গা জেলায় কোনো হাসপাতালে আইসিইউ সেবার ব্যবস্থা নেই। ভারত সরকারের দেওয়া অবহেলিত অ্যাম্বুলেন্সটি একমাত্র অ্যাম্বুলেন্স যেখানে আইসিইউ আছে। চুয়াডাঙ্গা সদর হাসপাতাল থেকে প্রতিনিয়তই মুমূর্ষু রোগীদের উন্নত চিকিৎসার জন্য ঢাকা, রাজশাহীসহ বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করা হয়। চুয়াডাঙ্গা সদর হাসপাতাল থেকেই ঝুঁকি নিয়ে অসুস্থ রোগীদের বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার সময় অনেক প্রাণহানির ঘটনা ঘটেছে। এই মুমূর্ষু রোগীদের আনা নেওয়া করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে জেলার একমাত্র আইসিইউ সুবিধার অ্যাম্বুলেন্সটি। এ অবস্থায় জেলার সাধারণ মানুষেরা অ্যাম্বুলেন্সটি দ্রুততম সময়ের মধ্যে চালু করার জোর দাবি জানিয়েছেন।

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আতাউর রহমান বলেন, ‘লাইফ সাপোর্ট না পাওয়ায় সাধারণ অ্যাম্বুলেন্সে অনেক সময় কার্ডিয়াক রোগীদের হাসপাতালে নেওয়ার পথেই মৃত্যুর কোলে ঢলে পড়ে। প্রশিক্ষিত জনবলের অভাবে অ্যাম্বুলেন্সটি চালু করা যাচ্ছে না। হাসপাতালে আইসিইউ ইউনিট চালু করার বিষয়ে ইতোমধ্যে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছি। আশা করছি আইসিউই ইউনিট চালু হলে আইসিইউ অ্যাম্বুলেন্সটিও সচল হবে। এতে বিপদ অনেকাংশে কমে আসবে।’

সাহস২৪.কম/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত