ডায়ালাইসিস বন্ধ, ঢাকা-চট্টগ্রামে রোগীর স্বজনদের বিক্ষোভ

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২২, ১৬:২৭

সাহস ডেস্ক

বকেয়া পাওনা অর্থ পরিশোধের দাবিতে ডায়ালাইসিস বন্ধ করে দেওয়ায় রাজধানীর জাতীয় কিডনি রোগ ও ইউরোলজি ইনস্টিটিউটের সামনে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন রোগীদের স্বজনরা।

বুধবার (২ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে শ্যামলী শিশুমেলা এলাকায় সড়ক অবরোধ করেন রোগী ও স্বজনরা। এতে ওই এলাকায় যানজট সৃষ্টি হয়।

হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, হাসপাতালের কাছে কিছু টাকা বকেয়া থাকায় আদায়ের কৌশল হিসেবে সেবা বন্ধ করে দিয়েছে দায়িত্বপ্রাপ্ত ভারতীয় প্রতিষ্ঠান স্যানডোর।

ডা. মিজান জানান, কিছু জরুরি হাসপাতাল থেকে ডায়ালাইসিস দেওয়া হচ্ছে। সবাইকে তো দেওয়া সম্ভব না। কিছু রোগী সরিয়ে নেওয়ার কথা ভাবা হচ্ছে। সেন্ডোরের সঙ্গে আমরা সমঝোতার চেষ্টা করছি। প্রতি মাসে আমাদের প্রায় ৬০০ সেশন হয়। প্রতি সেশনে ৫০ জনকে ডায়ালাইসিস করা হয়। সেন্ডোর একটি বেসরকারি প্রতিষ্ঠান, তারা সরকারের সঙ্গে চুক্তিবদ্ধ। তারা আমাদের কেউ না, আমাদের নিয়ন্ত্রণেও না।

এ ছাড়াও সকাল থেকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে কিডনি ডায়ালাইসিস কার্যক্রম বন্ধ রয়েছে। সেখানেও রোগী ও রোগীদের স্বজনেরা হাসপাতালের নিচতলায় এবং সামনের সড়কে বিক্ষোভ করেছেন।

এ বিষয়ে হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান বলেন, এই কার্যক্রম স্বাস্থ্য অধিদপ্তর পরিচালিত পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্রকল্পের মাধ্যমে চলে। তাদের কিছু বকেয়া পাওনা রয়েছে। তাদের সেসব পাওনা পরিশোধ করার আশ্বাস দেওয়া হয়েছে। তারা মেনে নিয়ে কাজ শুরুর প্রতিশ্রুতিও দিয়েছিলেন। কিন্তু আজ সকালে তারা ডায়ালাইসিস বন্ধ করে চলে গেছেন।

স্যানডোর ডায়ালাইসিস সার্ভিসেস বাংলাদেশ লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান ডায়ালাইসিসের জন্য চুক্তিবদ্ধ রয়েছে। ঢাকা ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রায় ২১ কোটি টাকা বকেয়া রয়েছে উল্লেখ করে আজ সকাল থেকে দুই হাসপাতালে ডায়ালাইসিস সেবা বন্ধ করে দেয় প্রতিষ্ঠানটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত