দেশে অমিক্রন শনাক্তের সংখ্যা বেড়ে ৩০

প্রকাশ : ১০ জানুয়ারি ২০২২, ১৪:৫০

সাহস ডেস্ক

দেশে করোনাভাইরাসের নতুন ধরন অমিক্রনে সংক্রমিত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩০ জনে। দেশে করোনা রোগীর নমুনার জিন বিশ্লেষণে অমিক্রনে সংক্রমিত এই রোগী শনাক্ত হয়েছে।

সোমবার (১০ জানুয়ারি) করোনার জিনোমের উন্মুক্ত বৈশ্বিক তথ্যভান্ডার জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডেটাতে (জিআইএসএআইডি) এ তথ্য পাওয়া গেছে।

গত শুক্রবার (৭ জানুয়ারি) সকাল নাগাদ জিআইএসএআইডিতে বাংলাদেশে অমিক্রনে সংক্রমিত নিশ্চিত রোগীর সংখ্যা ছিল ২০। তিন দিনের ব্যবধানে এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩০। এই ৩০ জনের সবাই ঢাকার।

গত ১০ ডিসেম্বর দেশে প্রথম অমিক্রন শনাক্ত হয়। দেশে প্রথম অমিক্রনে সংক্রমিত হন জিম্বাবুয়েফেরত বাংলাদেশ নারী ক্রিকেট দলের দুই সদস্য। তারা ইতিমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

দেশে করোনার সংক্রমণ এখন আবারও ঊর্ধ্বমুখী। করোনায় মৃত্যু, নতুন রোগী ও নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার—সবই বাড়ছে। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এক সপ্তাহের ব্যবধানে দেশে নতুন রোগী বেড়েছে ১১৫ শতাংশ। একই সময়ে করোনায় মৃত্যু বেড়েছে ১৫ শতাংশ।

সংক্রমণের এই বৃদ্ধি করোনার নতুন ধরনের কারণে, নাকি অন্য কারণ আছে—তা এখনো স্পষ্টভাবে জানা যাচ্ছে না। তবে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) বলছে, সংক্রমণ আরও বাড়বে।

অমিক্রন সারা বিশ্বে অতি দ্রুত ছড়িয়ে পড়েছে। করোনার আর কোনো ধরনকে এত দ্রুত ছড়িয়ে পড়তে দেখা যায়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত