দেশে আপাতত লকডাউনের কোনো পরিকল্পনা নেই: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০২১, ১৫:৫১

সাহস ডেস্ক

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘অমিক্রন’ সংক্রমণ বিষয়ে দেশে আপাতত লকডাউনের কোনো পরিকল্পনা নেই। তবে সীমান্ত বন্ধ না হলেও ল্যাব পরীক্ষার ওপর জোর দিচ্ছে সরকার বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

রবিবার (৫ ডিসেম্বর) দুপুর ১২টার দিকে সাভারে নবনির্মিত বাংলাদেশ ইনস্টিটিউট অব হেলথ ম্যানেজমেন্ট (বিআইএইচএম) এ কাজের অগ্রগতি পরিদর্শনে এসে এ কথা জানান স্বাস্থ্যমন্ত্রী।

জাহিদ মালেক এ সময় আরো জানান, আন্তঃমন্ত্রণালয় এক সভায় অমিক্রন সংক্রমণসহ করোনার উদ্ভূত পরিস্থিতিতে বেশ কিছু সিন্ধান্ত নেওয়া হয়েছে। সে অনুযায়ী বিমানবন্দরের ল্যাবকে আরো বড় ও আধুনিকায়ন করা হয়েছে। বিদেশ থেকে আগতদের কোয়ারিন্টিন নিশ্চিতে কঠোর ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়া দক্ষিণ আফ্রিকা থেকে দেশে আসতে চাইলে অন্তত ৪৮ ঘণ্টার আগের করোনার টেস্টের রিপোর্ট দেখাতে হবে। পূর্বের মতো হাসপাতালগুলোতে কোয়ারিন্টিন ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। 

এসময় স্বাস্থ্যমন্ত্রী প্রবাসীদের সংক্রমিত হয়ে দেশে না আসার অনুরোধ জানান। একই সঙ্গে 'অমিক্রন' রোধে ভ্যাকসিন নিতে ও স্বাস্থবিধি মেনে চলতে জনগণকে সচেতন হওয়ারও আহ্বান জানান। পাশাপাশি মৃত্যুহার শূন্যের কোঠায় নামাতে সবাইকে সচেতন থাকার পরামর্শ দেন।

আরো উপস্থিত ছিলেন, দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মাদ খুরশিদ আলম, স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, অতিরিক্ত সচিব মো. সাইদুর রহমান, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, সাভার পৌরসভার মেয়র হাজী আব্দুল গণি, সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মাজহারুল ইসলাম, সাভার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সায়েমুল হুদা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত