করোনা: বিশ্বে প্রায় ৮ হাজার প্রাণহানি

প্রকাশ : ১৮ নভেম্বর ২০২১, ১২:২৮

সাহস ডেস্ক

বিশ্বজুড়ে চলমান প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবে দৈনিক মৃত্যুর সংখ্যা আরও বেড়েছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় বেড়েছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। করোনা আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস পরিসংখ্যান বলছে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে নতুন করে ৭ হাজার ৮০৭ জনের মৃত্যু হয়েছে। এ সময় রোগী শনাক্ত হয়েছে ৫ লাখ ৭৭ হাজার ৬৪৯ জন। এর আগে বুধবার ৭ হাজার ১১২ জনের মৃত্যু এবং ৪ লাখ ৮৪ হাজার ৮১২ জন আক্রান্ত হয়েছিলেন।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) সকালে  ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, করোনায় বিশ্বজুড়ে এখন পর্যন্ত মোট ২৫ কোটি ৫৬ লাখ ৭২ হাজার ৩৬৫ জন আক্রান্ত হয়েছেন। এরমধ্যে ৫১ লাখ ৩৭ হাজার ৮৪৫ জনের মৃত্যু হয়েছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ১ লাখ ১ হাজার ৭০৭ জন এবং মারা গেছেন ১ হাজার ৩৬০ জন। রাশিয়ায় মারা গেছেন ১ হাজার ২৪৭ জন এবং সংক্রমিত হয়েছেন ৩৬ হাজার ৬২৬ জন। জার্মানিতে আক্রান্ত হয়েছেন ৬০ হাজার ৭৫৩ জন এবং মারা গেছেন ২৪৮ জন। ব্রাজিলে মারা গেছেন ৩৭৪ জন এবং সংক্রমিত হয়েছেন ১১ হাজার ৯৭৭ জন।

এছাড়া করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ইরানে ১২৫ জন, তুরস্কে ২২৯ জন, ইউক্রেনে ৭৬৯ জন, মেক্সিকোতে ৩৭ জন মারা গেছেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

সাহস২৪.কম/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত