দেশ এগিয়ে যাচ্ছে করোনমুক্তির দিকে

প্রকাশ | ০১ নভেম্বর ২০২১, ১৯:০৬ | আপডেট: ০১ নভেম্বর ২০২১, ২০:২৮

অনলাইন ডেস্ক

বিশ্বব্যাপী ভয়াবহরূপে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা একে ‘বৈশ্বিক মহামারী’ ঘোষণা করেছে। বিশ্বের প্রতি প্রান্তেই বাড়ছে-কমছে আক্রান্ত আর মৃত্যুর সংবাদ। তবে আশার কথা হচ্ছে বর্তমান সরকারের ব্যাপক কর্মকাণ্ডের ফলে করোনামুক্ত বাংলাদেশের স্বপ্ন দেখছে জনগণ। অন্তত গত কয়েকদিনের পরিসংখ্যান বিশ্লেষণ করে সে রকম তথ্যই পাওয়া যাচ্ছে।

এদিকে আজ সোমবার (১ নভেম্বর) স্বাস্থ্য অধিপ্ততর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে ২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৭ হাজার ৮৭০ জনে। একই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ২১৪ জনের। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৬৯ হাজার ৭৫৩ জনে। উল্লেখিত সময়ে করোনা থেকে সুস্থ হয়েছেন ২০২ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৩৩ হাজার ৬২৫ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,  গত ২৪ ঘণ্টায় ১৯ হাজার ৬০৯ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৭ হাজার ৭৩৪টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১ দশমিক ০৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ২ জনই নারী; কোনো পুরুষ মারা যাননি। মারা যাওয়া ২ নারীই ঢাকা বিভাগের; বাকি বিভাগগুলোতে কোনো মৃত্যু হয়নি।