ডেঙ্গু: একদিনে হাসপাতালে ২২১, আক্রান্ত ছাড়ালো ১৭ হাজার

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২১, ২০:২৩

সাহস ডেস্ক

ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ২২১ জন। এ সংখ্যাসহ চলতি মাসে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হলেন মোট ছয় হাজার ৭৫৯ জন।

আজ শনিবার (২৫ সেপ্টেম্বর) এ তথ্য জানায় স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম।

কন্ট্রোল রুমের বিবরণ অনুযায়ী, একদিনে হাসপাতালে ভর্তি হওয়া ২২১ জনের মধ্যে ১৬৪ জন ভর্তি হয়েছেন ঢাকার হাসপাতালে। আর ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৭ জন।

দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি আছেন এক হাজার ৯৯ জন। তাদের মধ্যে ৮৮০ জন ঢাকা বিভাগের হাসপাতালে ভর্তি আছেন। ২১৯ জন ভর্তি আছেন অন্যান্য বিভাগের হাসপাতালে।

চলতি বছরে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ১৭ হাজার ১১৫ জন। তাদের মধ্যে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ১৫ হাজার ৯৫৭ জন।

কন্ট্রোল রুম সূত্রে জানা যায়, এ বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৫৯ জনের।

আরও জানা যায়, গত ২৪ ঘণ্টায় ২২১ জনের মধ্যে সবচেয়ে বেশি রোগী ভর্তি হয়েছেন ২১ থেকে ৩০ বছর বয়সীরা। এই বয়সের রোগী ভর্তি হয়েছেন ২৪ দশমিক আট শতাংশ।

এরপর রয়েছে ১১ থেকে ২০ বছর বয়সীরা ২৪ দশমিক এক শতাংশ। শূন্য থেকে ১০ বছর বয়সীরা রয়েছে ২২ দশমিক ছয় শতাংশ। ৩১ থেকে ৪০ বছরের মধ্যে রয়েছে ১২ দশমিক আট শতাংশ। ৪১ থেকে ৫০ বছরের মধ্যে রয়েছেন পাঁচ দশমিক তিন শতাংশ। ৫১ থেকে ৬০ বছরের মধ্যে রয়েছেন চার দশমিক পাঁচ শতাংশ। ষাটোর্ধ রয়েছেন তিন দশমিক আট শতাংশ আর দুই দশমিক তিন শতাংশ শূন্য থেকে এক বছর বয়সীদের হাসপাতালে ভর্তির হার।

সাহস২৪.কম/এসটি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত