করোনাভাইরাসে দেশে ২৭ হাজার মৃত্যু ছাড়িয়েছে

প্রকাশ | ১৪ সেপ্টেম্বর ২০২১, ১৯:১৫

অনলাইন ডেস্ক

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আরও ৩৫ জনের মৃত্যু হয়েছে। গত ছয় মাসের মধ্যে এটাই সর্বনিম্ন মৃত্যু। তবে আজকের মৃত্যু নিয়ে ২৭ হাজার ছাড়িয়েছে। মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৭ হাজার ৭ জন।

একই সময়ে নতুন করে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে আরও ২ হাজার ৭৪ জন। এসব মিলিয়ে শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৩৪ হাজার ৪৪০ জনে।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাছিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন তিন হাজার ৭৩৫ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ হয়ে উঠেছে ১৪ লাখ ৮৬ হাজার ৬৬৮ জন। সুস্থতার হার ৯৬ দশমিক ৮৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৮০৬টি ল্যাবরেটরিতে ৩১ হাজার ৭২৪টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে পজিটিভ রিপোর্ট এসেছে দুই হাজার ৭৪ জনের। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৬ দশমিক ৫৪ শতাংশ। তবে ৩১ হাজার ৭২৪টি নমুনা পরীক্ষা করায় মোট নমুনা পরীক্ষার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৪ লাখ তিন হাজার ৮৪৫টি। গত বছরের ৮ মার্চ প্রথম রোগী শনাক্ত হওয়ার পর থেকে এ পর্যন্ত শনাক্তের মোট হার ১৬ দশমিক শূন্য ৫৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় রোগী শনাক্তের হার এর আগে ১৩ মার্চ সবচেয়ে কম ছিল। ওইদিন ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হার ছিল ৬ দশমিক ২৬ শতাংশ। অর্থাৎ সর্বশেষ ছয় মাসের মধ্যে মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) শনাক্তের হার সবচেয় কম ছিল।

গত ২৪ ঘণ্টায় মৃত ৩৫ জনের মধ্যে পুরুষ ২১ জন ও ১৪ জন নারী। তাদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ত্রিশোর্ধ্ব দুইজন, চল্লিশোর্ধ্ব চারজন, পঞ্চাশোর্ধ্ব নয়জন, ষাটোর্ধ্ব ১২ জন, সত্তরোর্ধ্ব ছয়জন ও আশি-ঊর্ধ্ব দুইজন রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে সবচেয়ে বেশি মারা গেছে ঢাকা বিভাগে ১৫ জন, এরপর চট্টগ্রাম বিভাগে ৮ জন, রাজশাহী ও খুলনা বিভাগে ৪ জন করে এবং বরিশাল ও সিলেট বিভাগে দুইজন করে মারা গেছেন।

সাহস২৪.কম/এসকে.