দেশে পৌঁছেছে সিনোফার্মের টিকা

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০২১, ০৯:৫৬

সাহস ডেস্ক

দেশব্যাপি টিকা কার্যক্রম চালনো এবং প্রন্তিক জনগোষ্ঠিকে টিকাদান কর্মসূচির আওতায় নিয়ে আসার সর্বোচ্চ প্রচেষ্টা চালাচ্ছে সরকার। এই অংশ হিসেবে বিভিন্ন দেশ থেকে করোনাভাইরাসের টিকা সংগ্রহ করছে সরকার। 

চীনের সঙ্গে সাড়ে সাত কোটি করোনার টিকা চুক্তির আওতায় সিনোফার্মের  ৫৪ লাখ এক হাজার ৩০০ ডোজ টিকা ইতোমধ্যে দেশে এসে পৌছেছে ।

শুক্রবার দিবাগত রাত পৌনে ২টার দিকে টিকাগুলো হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছালে স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর ডা. ছামসুল হক তা গ্রহণ করে বলেন, ‘বেক্সিমকো থেকে দ্রুতই এসব টিকা দেশের সব প্রান্তে পাঠিয়ে দেওয়া হবে।’

বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়নের ডিউটি অফিসার ইন্সপেক্টর জহিরুল ইসলাম জানান, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চার্টার্ড ফ্লাইট বিজি-৫০৬৫ টিকাগুলো নিয়ে বিমানবন্দরে অবতরণ করে।

এর আগে দুই দফায় ১১ লাখ টিকা বাংলাদেশকে উপহার দিয়েছে চীন। প্রথম দফায় গত ১২ মে চীন বাংলাদেশকে সিনোফার্মের ৫ লাখ ডোজ টিকা উপহার দেয়। দ্বিতীয় দফায় ৬ লাখ ডোজ টিকা উপহার দিয়েছিল চীন।

এছাড়া ৩ জুলাই চীন থেকে প্রথম দফায় বাণিজ্যিকভাবে কেনা ২০ লাখ টিকা দেশে আসে। আর দ্বিতীয় দফায় ১৭ জুলাই আরো ২০ লাখ টিকা এসেছে। ৩০ জুলাই মাসে আসে আরও ৩০ লাখ টিকা।

গত ১০ আগস্ট প্রথম বারের মতো কোভ্যাক্সের আওতায় ১৭ লাখ টিকা আসে চীন থেকে। আর দ্বিতীয় দফায় ১১ আগস্ট আরো ১৭ লাখ ৭০ হাজার টিকা ঢাকায় আসে। সব মিলিয়ে চীন থেকে সিনোফার্মের ১ কোটি ৮১ লাখ ৬১ হাজার ৮০১ ডোজ টিকা দেশে এসেছে।
সাহস২৪.কম/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত