করোনাভাইরাসে আরও ৯৪ জনের মৃত্যু

প্রকাশ | ৩০ আগস্ট ২০২১, ১৮:১৮ | আপডেট: ৩০ আগস্ট ২০২১, ১৮:৫২

অনলাইন ডেস্ক

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৯৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৬ হাজার ১০৯ জনে।

একই সময়ে নতুন করো আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে আরও ৩ হাজার ৭২৪ জন। এসব মিলিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৪ লাখ ৯৭ হাজার ২৬১ জনে।

সোমবার (৩০ আগস্ট) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ছয় হাজার ১৮৬ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৪ লাখ ২১ হাজার ৮৩৩ জন।

গত ২৪ ঘণ্টায় মৃত ৯৪ জনের মৃধ্যে পুরুষ ৪৫ জন ও ৪৯ জন নারী। তাদের বয়স বিশ্লেষণে দেখা যায়, দশোর্ধ্ব একজন, বিশোর্ধ্ব চারজন, ত্রিশোর্ধ্ব দুই জন, চল্লিশোর্ধ্ব ১৩ জন, পঞ্চাশোর্ধ্ব ১৯ জন, ষাটোর্ধ্ব ২৯ জন, সত্তরোর্ধ্ব ১৭ জন, আশিউর্ধ্ব সাত জন এবং নব্বইউর্ধ্ব দুই জন রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে সবচেয়ে বেশি মারা গেছে ঢাকা বিভাগে ৪৩ জন, এরপর চট্টগ্রাম বিভাগে ২৭ জন, সিলেট বিভাগে ৭ জন, রাজশাহী বিভাগে ৬ জন, খুলনা বিভাগে ৫ জন, ময়মনসিংহ বিভাগে ৪ জন এবং বরিশাল ও রংপুর বিভাগে এক জন করে রয়েছে। এদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৯৩ জন এবং বাড়িতে এক জন।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৭৮৯টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৩৬টি, জিন এক্সপার্ট ৫৪টি, র‌্যাপিড অ্যান্টিজেন ৫৯৯টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ৩১ হাজার ৩৮৩টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৩০ হাজার ৮৫৫টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৮৯ লাখ ২৪৮টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১২ দশমিক সাত শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৮২ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৪ শতাংশ ৯৭ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৭৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন এক হাজার ৪০১ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন এক হাজার ৮৯২ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন তিন লাখ ৬৪ হাজার ৪৪৯ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন তিন লাখ চার হাজার ১৫৮ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৬০ হাজার ২৯১ জন।

সাহস২৪.কম/এসকে.