করোনা: বিশ্বে মৃত্যুর সংখ্যা ৪৫ লাখ ছুঁই ছুঁই

প্রকাশ | ২৮ আগস্ট ২০২১, ১০:৪৯

অনলাইন ডেস্ক

ডেল্টা ভ্যারিয়েন্টের তাণ্ডব আপাতত কিছুটা কমতে শুরু করেছে। ফলে গত কয়েকদিন ধরে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা কিছুটা কমতে শুরু করেছে। করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্য বলছে বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৯ হাজার ৯০০ জন। এ নিয়ে বিশ্বে মোট করোনায় মৃত্যুর সংখ্যা ৪৪ লাখ ৯৭ হাজার ৬৯৬ জন।

ওয়ার্ল্ডওমিটার থেকে শনিবার (২৮ আগস্ট) সকালের তথ্য থেকে দেখাযায় গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৭ লাখ ১১ হাজার ২৮৯ জন। ফলে বিশ্বে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১ কোটি ৬১ লাখ ৬৩ হাজার ৭৩৬ জনে। সুস্থ হয়েছেন ১৯ কোটি ৩১ লাখ ৪৯ হাজার ৫০০ জন।

ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সংক্রমণ ও মৃত্যু সংখ্যায় শীর্ষে আছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৯৫ লাখ ৪০ হাজার ৪০১ জন এবং মারা গেছেন ৬ লাখ ৫৩ হাজার ৪০৫ জন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। এবং মৃতের তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ২৬ লাখ ৪৯ হাজার ১৩০ জন এবং মারা গেছেন ৪ লাখ ৩৭ হাজার ৪০৩ জন।

অপরদিকে করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যার দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে মোট শনাক্ত রোগী ২ কোটি ৭ লাখ ৩ হাজার ৯০৬ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৭৮ হাজার ৩৯৬ জন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।
সাহস২৪.কম/এমআর