করোনা: রামেকে প্রাণ গেল ১৮ জনের

প্রকাশ | ০৮ আগস্ট ২০২১, ১২:৪০ | আপডেট: ০৮ আগস্ট ২০২১, ১২:৫১

অনলাইন ডেস্ক

রাজশাহীতে গত ২৪ ঘন্টায় করোনা পজিটিভ, উপসর্গ ও করোনা পরবর্তী স্বাস্থ্য জটিলতায় নতুন করে ১৮ জনের মৃত্যু হয়েছে। রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় শনিবার সকাল থেকে রবিবার (৮ আগস্ট) সকাল পর্যন্ত এই ১৮ জনের মৃত্যু হয়।

রামেক হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী এ তথ্য নিশ্চিত করে জানান, মৃতদের মধ্যে করোনা পজিটিভ ৬ জন, করোনা পজিটিভ থেকে নেগেটিভ হওয়ার পরবর্তী স্বাস্থ্য জটিলতায় ২ জন এবং করোনার উপসর্গে ১০ জন মারা যান। 

রামেক পরিচালক জানান, মৃতদের মধ্যে রাজশাহীর ১০ জন, চাঁপাইনবাবগঞ্জের ২ জন, নাটোরের ৩ জন, নওগাঁর ১ জন, পাবনার ১ জন ও কুষ্টিয়ার ১ জন। নতুন মৃত ১৮ জনের মধ্যে ১০ জন পুরুষ ও আটজন নারী। এদের ৭ জনের বয়স ৬১ বছরের ঊর্ধ্বে, ৫ জনের বয়স ৫১ বছরের ঊর্ধ্বে, ২ জনের বয়স ৪১ বছরের ঊর্ধ্বে, ৩ জনের বয়স ৩১ বছরের ঊর্ধ্বে এবং ১ জনের বয়স ২১ বছরের ঊর্ধ্বে।

তিনি জানান, আজ রবিবার সকাল পর্যন্ত এ হাসপাতালের ৫১৩টি করোনা ডেডিকেটেড বেডের বিপরীতে করোনা ও উপসর্গের রোগী ভর্তি রয়েছেন ৪০৫ জন। এদিন সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় নতুন ভর্তি হয়েছেন ৫২ জন। একই সময় সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৪২ জন। রবিবার সকাল পর্যন্ত করোনা ইউনিটের আইসিইউতে রয়েছে ২০ জন।

পরিচালক জানান, করোনা ইউনিটে চিকিৎসাধীন ৪০৫ রোগীর মধ্যে ২১২ জনের করোনা পজিটিভ রয়েছে। উপসর্গ নিয়ে ভর্তি আছেন ১২৩ জন, যাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও করোনামুক্ত হয়েও পরবর্তী স্বাস্থ্য জটিলতায় চিকিৎসাধীন ৭০ জন।

রামেক হাসপাতাল পরিচালক জানান, রাজশাহীতে আবারো বেড়েছে করোনা সংক্রমণ। শনিবার স্থানীয় দুইটি ল্যাবে রাজশাহী জেলার ৩৮৭ জনের নমুনা পরীক্ষা করে ১৩৪ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪ দশমিক ১২ শতাংশ বেশি। এদিনের শনাক্তের হার ৩৪ দশমিক ৬৩ শতাংশ।