দেশে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড

প্রকাশ | ০৫ আগস্ট ২০২১, ১৮:৩১ | আপডেট: ০৫ আগস্ট ২০২১, ২১:১৪

অনলাইন ডেস্ক

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২৬৪ জনের মৃত্যু হয়েছে। যা একদিনে এখন পর্যন্ত সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২১ হাজার ৯০২ জনের।

গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্তা রোগী শনাক্ত হয়েছেন আরও ১২ হাজার ৭৪৪ জন। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৩ লাখ ২২ হাজার ৬৫৪ জনে।

বৃহস্পতিবার (৫ আগস্ট) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাছিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৫ হাজার ৭৮৬ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১১ লাখ ৫৬ হাজার ৭৮৬ জন।

গত ২৪ ঘণ্টায় মৃত ২৬৪ জনের মধ্যে পুরুষ ১৪০ জন ও ১২৪ জন নারী। তাদের বয়স বিশ্লেষণে দেখা যায়, শূন্য থেকে ১০ বছরের মধ্যে আছেন ১ জন, দশর্ধ্বো ১ জন, বিশর্ধ্বো ৫ জন, ত্রিশর্ধ্বো ২৫ জন, চল্লিশর্ধ্বো ৩১ জন, পঞ্চাশর্ধ্বো ৫৯ জন, ষাটর্ধ্বো ৭৪ জন, সত্তরর্ধ্বো ৫০ জন, আঁশির্ধ্বো ১৫ জন, নব্বইর্ধ্বো ৩ জন।

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে সবচেয়ে বেশি মারা গেছেন ঢাকা বিভাগে ৮৭ জন, এরপর চট্টগ্রাম বিভাগে ৫৬ জন, খুলনা বিভাগে ৩৫ জন, সিলেট বিভাগে ২৩ জন, রাজশাহী বিভাগে ১৯ জন, রংপুর বিভাগে ১৮ জন, বরিশাল বিভাগে ১৬ জন এবং ময়মনসিংহ বিভাগে ১০ জন। এদের মধ্যে হাসপাতালে ২৪৫ জন এবং বাড়িতে ১৯ জন মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৭০৭ টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৩৩টি, জিন এক্সপার্ট ৫৩টি, র্যাপিড অ্যান্টিজেন ৫২১টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ৪৬ হাজার ৫১২টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৬ হাজার ৯৯৫টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৭৯ লাখ ৯৫ হাজার ৬৩৮টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২৭ দশমিক ১২ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৫৪ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ৪৭ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৬৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন তিন হাজার ৮১৩ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন তিন হাজার ২৬৭ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন তিন লাখ ১৫ হাজার ৩৩৭ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন দুই লাখ ২৬ হাজার ৯৭৪ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৮৮ হাজার ৩৬৩ জন।