সোমবার থেকে ঢাকায় অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ শুরু

প্রকাশ : ০১ আগস্ট ২০২১, ১৭:৫৫

সাহস ডেস্ক

ঢাকা মহানগর ও ঢাকার সব জেলায় আগামীকাল সোমবার থেকে দেওয়া শুরু হবে দ্বিতীয় ডোজের অক্সফোর্ড–অ্যাস্ট্রাজেনেকার টিকা (কোভিশিল্ড)। এছাড়া সারাদেশে শুরু হবে আগামী ৭ তারিখ থেকে দ্বিতীয় ডোজের এ টিকাদান কর্মসূচী।

অনলাইন এক স্বাস্থ্য বুলেটিনে আজ রবিবার এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক চিকিৎসক শামসুল হক।

দ্বিতীয় ডোজ টিকা নির্ধারিত সময়ে সবাইকে দিতে না পারায় দুঃখ প্রকাশ করেন স্বাস্থ অধিদপ্তরের পরিচালক। তিনি জানান, দেশে ১৫ লাখ ২১ হাজার ২৪৭ জন অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ পেলেও এখনো পাননি দ্বিতীয় ডোজ। এর মধ্যে কোভ্যাক্সের আওতায় জাপান থেকে এসেছে ১০ লাখ ২৬ হাজারের বেশি টিকা। আগামী ৩ আগস্ট টিকা আসবে আরও ছয় লাখ।

আরও বলেন, প্রথম ডোজের মত দ্বিতীয় ডোজ টিকাও নিতে হবে একই কেন্দ্র থেকে। দ্বিতীয় ডোজের জন্য যারা ইতিমধ্যে এসএমএস পেয়েছেন কিন্তু টিকা পাননি। তারা আগের এসএমএস দেখিয়ে নিতে পারবেন দ্বিতীয় ডোজ টিকা।

শামসুল হক বলেন, যারা প্রথম ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়েছেন, তাঁরা দ্বিতীয় ডোজে কোনোভাবেই অন্য কোনো কোম্পানির টিকা নেবেন না। এতে ক্ষতি হতে পারে।

স্বাস্থ্য দপ্তরের মুখপাত্র নাজমুল ইসলাম সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, স্বাস্থ্যবিধি উপেক্ষা করা হলে বাড়িয়ে দিতে পারে সংক্রমণ। কল কারখানা খুলে দেওয়ায় কর্মীরা যেভাবে ঢাকায় ফিরছেন। তাতে আশঙ্কা থেকে যায় সংক্রমণের। এমন পরিস্থিতিতে যারা সংক্রমিত নন সংক্রমিত হতে পারেন তারাও।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত