করোনায় আরও ২০০ জনের মৃত্যু, শনাক্ত ১১৫৭৯

প্রকাশ | ২০ জুলাই ২০২১, ১৭:৫২ | আপডেট: ২১ জুলাই ২০২১, ০১:১০

অনলাইন ডেস্ক

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২০০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৮ হাজার ৩২৫ জনে। গতকাল সোমবার ২৩১ জনের মৃত্যু হয়েছিল। যা একদিনে এখন পর্যন্ত সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। 

একই সময়ে নতুন করে করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে আরও ১১ হাজার ৫৭৯ জন। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১১ লাখ ২৮ হাজার ৮৮৯ জনে। গতকাল সোমবার ১৩ হাজার ৩২১ জন শনাক্ত হয়েছিল। যা একদিনে এখন পর্যন্ত সর্বোচ্চ শনাক্তের রেকর্ড।

মঙ্গলবার (২০ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ্য হয়েছে ৯ হাজার ৯৯৭ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ্য হয়েছে ৯ লাখ ৫১ হাজার ৩৪০ জন। ২৪ ঘণ্টায় সুস্থতার হার ৮৪ দশমিক ২৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত ২০০ জনের মধ্যে পুরুষ ১১১ জন ও ৮৯ জন নারী। এদের বয়স বিশ্লেষণে দেখা যায় দশোর্ধ্ব ১ জন, বিশোর্ধ্ব ৬ জন, ত্রিশোর্ধ্ব ১২ জন, চল্লিশোর্ধ্ব ২৭ জন, পঞ্চাশোর্ধ্ব ৪৮ জন, ষাটোর্ধ্ব ৬২ জন, সত্তোর্ধ্ব ৩৫ জন, আশির্ধ্ব ৮ জন এবং নব্বই বছরের বেশি বয়সী একজন রয়েছেন। এদের মধ্যে হাসপাতালে ১৯৪ জন এবং বাড়িতে ৬ জন মারা যান।

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে সবচেয়ে বেশি মারা গেছে ঢাকা বিভাগে ৫১ জন, এরপর খুলনা বিভাগে ৫০ জন, চট্টগ্রাম বিভাগে ৪৯ জন, রাজশাহী ও রংপুর বিভাগে ১২ জন করে, সিলেট বিভাগে ১১ জন, ময়মনসিংহ বিভাগে ৮ জন এবং বরিশাল বিভাগে ৭ জন রয়েছে।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৬৩৯টি ল্যাবরেটরিতে ৪০ হাজার ৯৮২টি নমুনা সংগ্রহ ও ৩৯ হাজার ৫১০টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৭৩ লাখ ৩৯ হাজার ৯০৯টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২৯ দশমিক ৩১ শতাংশ। এখন পর্যন্ত শনাক্তের মোট হার ১৫ দশমিক শূন্য ৩৮ শতাংশ।