করোনায় আরও ২১০ জনের মৃত্যু, শনাক্ত ১২৩৮৩

প্রকাশ | ১৪ জুলাই ২০২১, ১৮:০৫

অনলাইন ডেস্ক

দেশে গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২১০ জনের মৃত্যু হয়েছে। গতকালের তুলনায় আজ মৃত্যুর হার বেড়েছে। মঙ্গলবার ২০৩ জনের মৃত্যু হয়েছিল। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৭ হাজার ৫২ জনে।

গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ১২ হাজার ৩৮৩ জন। গতকালের তুলনায় আজ শনাক্তের হারও বেড়েছে। মঙ্গলবার ১২১৯৮ জন শনাক্ত হয়েছিল। সবমিলিয়ে শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১০ লাখ ৫৯ হাজার ৫৩৮ জনে।

বুধবার (১৪ জুলাই) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাছিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৮ হাজার ২৪৫ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ হয়েছেন ৮ লাখ ৯৭ হাজার ৪১২ জন।

গত ২৪ ঘণ্টায় মৃত ২১০ জনের মধ্যে পুরুষ ১৩১ জন এবং ৭৯ জন নারী। তাদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরে ঊর্ধ্বে ১০৭ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৫২ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২৯ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১৪ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে সাতজন, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে সবচেয়ে বেশি মারা গেছেন ঢাকা বিভাগে ৬৯ জন, এরপর খুলনা বিভাগে ৪৬ জন, চট্টগ্রাম বিভাগে ৩৯ জন, রাজশাহী বিভাগে ১৫ জন, রংপুর বিভাগে ১৪ জন, বরিশাল বিভাগে ১০ জন, সিলেট বিভাগে ৯ জন ও ময়মনসিংহ বিভাগে ৮ জন।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৬২৭ টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৩০ টি, জিন এক্সপার্ট ৫০টি, র‌্যাপিড অ্যান্টিজেন ৪৪৭টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ৪৪ হাজার ৮১০টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৪২ হাজার ৪৯০টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৭০ লাখ ৯৯ হাজার ৪৯০টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২৯ দশমিক ১৪ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ৯২ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৪ দশমিক ৭০ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৬১ শতাংশ।