টিকার অগ্রগতি নিয়ে অসন্তোষ প্রকাশ সংসদীয় কমিটির

প্রকাশ : ১২ জুলাই ২০২১, ০৬:০৮

সাহস ডেস্ক

বিদেশ থেকে করোনাভাইরাসের টিকা আসার যে গতি তাতে সন্তুষ্ট নয় পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এমনভাবে চললে দেশের বেশির ভাগ মানুষকে টিকা দিতে ২০২৪ সাল পর্যন্ত সময় লেগে যেতে পারে বলে মনে করছে কমিটি। 

জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে রবিবার (১১ জুলাই) টিকা আমদানি নিয়ে আলোচনা হয়। বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায় আগামী সেপ্টেম্বর নাগাদ ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে টিকা আসতে পারে।

বৈঠক শেষে কমিটি সভাপতি মুহাম্মদ ফারুক সাংবাদিকদের বলেন, টিকা আনার অগ্রগতি নিয়ে সংসদীয় কমিটি আগেই অসন্তোষ প্রকাশ করেছিল। এখনকার গতি নিয়ে সন্তুষ্টির কিছু নেই। প্রতি মাসে গড়ে ৫০ লাখের মতো টিকা আসতে পারে। সেই হিসেবে ১২-১৩ কোটি মানুষের জন্য ২৬ কোটি ডোজ লাগবে, দেশের বেশির ভাগ মানুষকে টিকার আওতায় আনতে ২০২৪ সাল লেগে যাবে।

এর আগে চুক্তি অনুযায়ী নির্ধারিত সময়ে টিকা সরবরাহ করতে না পারায় ভারতের সেরাম ইনস্টিটিউটের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতে বলেছিল সংসদীয় কমিটি।

এ বিষয়ে সভাপতি বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভারত দুঃখ প্রকাশ করেছে। তারা টিকা দেবে। সে জন্য কমিটি বলেছে, আইনি পথে আর যাওয়ার প্রয়োজন নেই।

বৈঠকে দেশের বাইরে বাংলাদেশের দূতাবাসে দুর্নীতি নিয়ে আলোচনা হয় বলে জানিয়েছেন ফারুক খান।

তিনি বলেন, 'লেবানন ও ইতালির মিলানে আমাদের দূতাবাসের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। সেটা নিয়ে আমরা জানতে চেয়েছিলাম। মন্ত্রণালয় জানিয়েছে, মিলানে যিনি দায়িত্বে ছিলেন তাকে অন্যত্র বদলি করা হয়েছে। এ ধরনের অভিযোগ বারবার যাতে শুনতে না হয় সেই বিষয়ে ব্যবস্থা নিতে বলেছে কমিটি।'

বৈঠক শেষে সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সমুদ্রপথে অবৈধভাবে বিদেশ গমণ রোধ করতে স্বরাষ্ট্র ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে কঠোর পদক্ষেপ নেওয়ার সুপারিশ করে কমিটি। এ ছাড়া ইথিওপিয়ায় আটকে পড়া বাংলাদেশি শ্রমিকদের ফেরত আনার পাশাপাশি লেবানন ও ইতালির মিলানে অবস্থিত শ্রমিকদের স্বার্থ সুরক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

অন্যান্যদের মধ্যে বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দকার, আব্দুল মজিদ খান, মো. হাবিবে মিল্লাত এবং নিজাম উদ্দিন জলিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত